প্রয়োজনে ইউরোপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করব: এরদোয়ান

শেয়ার

প্রয়োজনে ইউরোপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে তুরস্ক। এমন হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করছে তুরস্ক। তবে এরদোয়ান বলেছেন, প্রয়োজনে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার প্রক্রিয়া বন্ধ করে দিতে পারে।

নিউইয়র্কে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যাওয়ার আগে এরদোয়ান সাংবাদিকদের বলেন, ইইউ তুরস্কের সাথে সম্পর্ক ছিন্ন করার চেষ্টা করছে। আমরা পরিস্থিতি মূল্যায়ন করব এবং প্রয়োজনে আমরা ইইউ থেকে আলাদা হয়ে যাব।

তিনি ইউরোপীয় পার্লামেন্ট কর্তৃক গৃহীত সাম্প্রতিক প্রতিবেদন সম্পর্কে একটি প্রশ্নের জবাব দিচ্ছিলেন, যেখানে বলা হয়েছে ‘বর্তমান পরিস্থিতিতে যোগদান প্রক্রিয়া পুনরায় শুরু করা যাবে না এবং ইইউ-তুর্কি সম্পর্কের জন্য একটি সমান্তরাল এবং বাস্তবসম্মত কাঠামো অন্বেষণ করার জন্য ইইউকে আহ্বান জানিয়েছে।’

তুরস্ক ১৯৯৯ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য আবেদন করেছিল এবং ২০০৫ সালে যোগদানের আলোচনা শুরু হয়েছিল। ইউরোপীয় পার্লামেন্ট অনুসারে ‘গণতান্ত্রিক পশ্চাদপসরণ’ এর কারণে ২০১৮ সালে যোগদানের আলোচনা স্থগিত করা হয়।

শনিবার এরদোয়ানের বিবৃতিটি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ইইউতে যোগদানের জন্য তার দেশের সংকল্প নিশ্চিত করার এবং ব্লককে তার বিড এগিয়ে নিতে সাহসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানোর এক সপ্তাহেরও পরে এসেছে। তুরস্ক ২৪ বছর ধরে ইইউতে যোগদানের জন্য একটি আনুষ্ঠানিক প্রার্থী ছিল, কিন্তু মানবাধিকার লঙ্ঘন এবং আইনের শাসনের প্রতি সম্মানের বিষয়ে ব্লকের উদ্বেগের কারণে সাম্প্রতিক বছরগুলিতে যোগদানের আলোচনা স্থগিত হয়ে গেছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.