পাখি হত্যার দায়ে ২ জনের জেল

শেয়ার

ফরিদ আহমেদ আবির,রাজশাহী:

রাজশাহীর চারঘাট উপজেলায় ৬০০ চড়ুই পাখি শিকার ও হত্যার দায়ের দুই শিকারীর এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বুধবার সকালে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহরাব হোসেন ভ্রাম্যমান আদালত বসিয়ে এই দণ্ডাদেশ দেন।

এর আগে পাখি মারার দায়ে সেখান থেকে দুই পাখি শিকারিকে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের এক বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন জানান, গোপন তথ্যের ভিত্তিতে চারঘাট থানা পুলিশের একটি দল বুধবার সকাল ৬টার দিকে কাঁকড়ামারী পাতির বিল এলাকায় অভিযান চালায়। এ সময় সেখানে শিকার করা ৬০০ মৃত চড়ুই পাখি পাওয়া যায়। পাখি শিকারের দায়ে পুলিশ সেখান থেকে দু’জনকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলেন- নাটোর জেলার নলডাঙ্গা উপজেলার মদনহাট গামের আবু বকর সিদ্দিক (৫৫) ও ফিরোজ হোসেন (৩২)। তারা পুলিশের কাছে শিকার করেছেন এসব পাখি তারা জাল দিয়ে ধরে জবাই করে রাখছিলেন। পরে সেগুলো বিভিন্ন হোটেলে গিয়ে বিক্রি করতেন।

ইউএনও বলেন, গ্রেপ্তারকৃতদের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ২৬ ধারা অনুযায়ী এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সেইসঙ্গে তাদের এক হাজার টাকা করে জরিমানা করা হয়। শিকারিদের পুলিশের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আর পাখিগুলো স্থানীয় চাঁদপুর কাঁকড়ামারী এতিমখানায় দিয়ে দেওয়া হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.