পাকা আমের সন্দেশ বানান

শেয়ার

সুস্বাদু ফলের মধ্যে আম অন্যতম। এমন কাউকে পাওয়া যাবে না যে, আম ফল পছন্দ করে না। যেমন স্বাদেও ভরপুর তেমনি পুষ্টিগুণেও সমৃদ্ধ এ ফল। এক টুকরো আম খেলে প্রশান্তি এনে দেয় মনে।

এখন আমের মৌসুম। চারদিকে আমের গন্ধ ভরপুর। হাত বাড়ালেই মিলছে আম। আম ফল হিসেবে খাওয়ার পাশাপাশি, কেক আইসক্রিম ও সন্দেশ বানিয়েও খাওয়া যায়।

আমরা জেনে নেব কীভাবে পাকা আম দিয়ে সন্দেশ বানানো যায়। প্রথমে সন্দেশ বানানোর জন্য ৩০০ গ্রাম ছানা, ১ চা চামচ পাকা আমের সস, ৪ কাপ পাকা আমের রস, স্বাদ অনুযায়ী চিনি, দুধ পরিমাণমতো, ১ চা চামচ পাতিলেবুর রস নিতে হবে। পরে ছানা, চিনি, পরিমাণমতো দুধ আর পাকা আমের রসকে একসঙ্গে মেশাতে হবে। পাকা আমের রস, চিনি ও লেবুর রস দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন।

যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি ঘন হচ্ছে, ততক্ষণ নাড়তে থাকুন। আমের মিশ্রণটি জেলির মতো আঠালো হয় তখন বন্ধ করুন। তার পর একটি পাত্রে এই মিশ্রণটা ঢেলে দিতে হবে। এক কাপ পানি কড়াইয়ে তাপে গরম করতে দিন। পানি গরম হলে কড়াইয়ে একটা গ্রিল স্ট্যান্ড বসিয়ে তার ওপরে মিশ্রণ রাখা পাত্রটি রেখে দিন। ভালোভাবে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এর পর ৩০ মিনিট পর্যন্ত তাপ দিতে থাকুন। এর পর তাপ নিভিয়ে একটু ঠাণ্ডা করুন। তার পর পাত্রটি কড়াই থেকে টেনে নিয়ে নিজের পছন্দমতো জায়গায় রেখে বের করে কেটে নিন। তা হলে সন্দেশ তৈরি হয়ে যাবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.