পদ্মা সেতুর তৃতীয় স্প্যান দৃশ্যমান হচ্ছে রবিবার

শেয়ার

পদ্মা সেতুর তৃতীয় স্প্যান আগামীকাল রবিবার খুঁটিতে বসানো হবে। শনিবার দুপুরে ওই স্প্যানটি জাজিরা প্রান্তে এসে পৌঁছায়। রবিবার সকাল থকে স্প্যানটি ৩৯-৪০ নম্বর খুঁটিতে বসানোর কাজ শুরু করা হবে।স্প্যানটি বসানো হলে সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হবে।

৪১টি স্প্যান জোড়া দিয়ে পদ্মা সেতু তৈরি হবে। গত বছর অক্টোবরে প্রথম ও গত ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে জাজিরা প্রান্তে। তৃতীয় স্প্যানটি ৩৯-৪০ নম্বর খুঁটির মাঝে নোঙ্গর করে রাখা হয়েছে।

প্রায় তিন হাজার টন ওজনের এবং ১৫০ মিটার লম্বা স্প্যানটি নিয়ে ভারী একটি ক্রেন শুক্রবার মাওয়া থেকে রওনা দিয়ে।শনিবার দুপুরে জাজিরা প্রান্তরে ৩৯ ও ৪০ নম্বর খুঁটির কাছে পৌঁছায়।

স্প্যান বসানোর কাজে নিযুক্ত প্রকৌশলী ও শ্রমিকরা শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত স্প্যান বসানোর র্কাযক্রম চালান।ভাসমান ক্রেন দিয়ে জাজিরা প্রান্তরে নাওডোবায় স্প্যানটি আনা হয়। জন সধাণের নিরাপত্তার কথা বিবেচেনা করে জাজিরার মঙ্গল মাঝি-সাত্তার মাদবর ঘাট হতে লৌহজংএর শিমুলিয়া ঘাটের সাথে সকল ধরনরে নৌযান চলাচল বন্ধ রাখা হয়।

শনিবার বেলা ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত নৌযান চলাচল বন্ধ রাখা হয়। তবে বিকল্প একটি চ্যানলে ব্যবহার করে ট্রলার ও স্পীডেেবাট চলাচল করছে।

সেতু বিভাগের প্রকৌশলীরা জানান, তৃতীয় স্প্যানটি জাজিরা প্রান্তরে ৩৯ ও ৪০ নম্বর বসানো হবে। এ জন্য ৪০ নম্বর খুঁটির কাজ শেষ করে স্প্যান বসানোর জন্য প্রস্তুত রাখা হয়েছে।

শুক্রবার দুপুর ১২টার দিকে মুন্সীগঞ্জরে লৌহজং উপজলোর মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইর্য়াড থেকে স্প্যানটি নিয়ে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার “তিয়ান ই”ক্রেনটি যাত্রা শুরু করে। স্প্যানটি খুঁটিতে তােলা পুরো কাজটি হবে ভাসমান ওই ক্রেন আর প্রযুক্তির সাহায্যে।

এর আগে ৩৭-৩৮ নম্বর খুঁটিতে প্রথম ও ৩৮-৩৯ নম্বর খুঁটিতে দ্বিতীয় স্প্যান বসানো হয়েছে। ৩৭,৩৮,৩৯ ও ৪০ নম্বর খুঁটির অবস্থান হচ্ছে শরীয়তপুররে জাজিরা উপজলোর নাওডোবা এলাকার পদ্মা নদীর দক্ষিণ তীর সংলগ্ন।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আবদুল কাদরে বলেন, ভাসমান ক্রেনের সাহায্যে স্প্যানটি জাজিরা প্রান্তে আনা হয়েেছ। শনিবার দুপুরে স্প্যানটি খুঁটির কাছে পৌঁছেছে। রবিবার সকালে ভাসমান ক্রেনের সাহায্যে স্পানটি খুঁটিতে তোলা হবে। তখন পদ্মা সেতুর তিনটি স্প্যানে ৪৫০ মিটার দৃশ্যমান হবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.