নরসিংদীতে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন

শেয়ার

মোঃ মোবারক হোসেন ,নরসিংদী প্রতিনিধি

” অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ প্রবেশগম্য ও সমতা ভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নরসিংদীতে ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়েছে।

শনিবার (৩রা ডিসেম্বর) সকাল ১১টায় নরসিংদী জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‍্যালীটি সার্কিট হাউজের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার সার্কিট হাউজের সম্মেলন কক্ষে এসে আলোচনা সভায় মিলিত হয়। জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মাসুদুল হাসান তাপসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক এ এস এম ইবনুল হাসান ইভেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদী জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ এ এন এম মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ শহিদুল ইসলাম সোহাগ ও নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যাপক মোহাম্মদ আলী।

প্রধান অতিথি শারীরিকভাবে ও মানসিকভাবে যাদের চ্যালেঞ্জ সমাজের সেই প্রিয় মানুষদের বিশ্ব বিখ্যাত সবচেয়ে মেধাবী প্রতিবন্ধী ব্যক্তি বিজ্ঞানের বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের উদাহরণ টেনে বলেন, সে কথা বলতে পারেনা কিন্তুু তার মস্তিষ্ক এতই সার্প এতই ধারালো যে তাঁর কথা না বলা বা শারীরিক চলাচল না করা কোন কিছুই তাঁর সাফল্যের বাঁধা হতে পারেনি। তিনি আরোও বলেন, প্রতিবন্ধীরা সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ।

অন্তর্ভূক্তিমূলক উন্নয়নে কাউকে পিছনে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। আলোচনা সভায় এনজিও ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বক্তব্য রাখেন, নরসিংদী সুইড বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়”দ্যুতিময় দুয়ার” এর প্রধান শিক্ষক স্পেশাল এডুকেটর মোঃ জসিমউদ্দিন সরকার, পাপড়ীর নির্বাহী পরিচালক আবুল বাছেদ, পিডিএস রায়পুরার মোঃ তাজুল ইসলাম, নরসিংদী লায়ন্স হাসপাতালের ইনক্লুশন অফিসার মোঃ আঃ রহিমসহ প্রতিবন্ধীদের পক্ষে সফল প্রতিবন্ধীগণ।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.