‘দেশে ইসলাম বিকাশে শেখ হাসিনার অবদান সবচেয়ে বেশি ’

শেয়ার

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দেশে ইসলাম চর্চা এবং বিকাশে শেখ হাসিনার অবদান সবচেয়ে বেশি। শেখ হাসিনাই কেবল ইসলামের চর্চা ও সুরক্ষায় ভূমিকা রাখতে পারেন। এটা কোনো মনগড়া কথা নয়, যে কথাগুলো আমি বললাম তা হলো বাস্তবভিত্তিক কথা।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দিনাজপুরের বিরলের ভান্ডারা ইউনিয়নের ভাড়াডাঙ্গী দারুস সুন্নাহ দাখিল মাদরাসার নবনির্মিত চারতলা একাডেমিক ভবনের শুভ উদ্বোধনী অনুষ্ঠান ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষা ব্যবস্থা কিন্তু বর্তমানের মতো ছিল না। এই প্রতিষ্ঠানে সুপার সাহেব যখন লেখাপড়া করেছেন, তখন শুধুমাত্র ধর্মীয় বিষয়ে লেখাপড়া করেছেন। ১৯৯৬ সালে যখন আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছিলেন তখন এই মাদরাসার ছাত্ররা পাশ করে এরকম শিক্ষক হতে পারত না। তারা তখন মসজিদের ইমাম হতো, কিংবা হাফেজ হতো, কিংবা মোয়াজ্জেম হতো বা এতিমখানার দায়িত্ব নিত।

১৯৯৬ সালে তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদরাসা শিক্ষা ব্যবস্থায় সাধারণ শিক্ষা অন্তর্ভুক্ত করেছিলেন। আজ এর সুফল ভোগ করছে মাদরাসার সকলে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, একটি শ্রেণি ইসলামের কথা বলে, কিন্তু ইসলামের কোনো পরিচর্যা করেনি, কিন্তু তারা ইসলামী শিক্ষা ব্যবস্থার কোনো সার্টিফিকেট দেয়নি। তারা ধর্মের কথা বলে, ইসলামের কথা বলে, কিন্তু ইসলামের জন্য কোনো দায়িত্ব পালন করেনি।

তিনি আরও বলেন, মাদরাসা শিক্ষা ব্যবস্থার কোনো সার্টিফিকেট ছিল না, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাদরাসা শিক্ষা বোর্ড গঠন করেছিলেন। তিনি প্রথম মাদরাসা শিক্ষা ব্যবস্থার স্বীকৃতি দিয়েছেন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.