ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তিযুদ্ধে ৪১ হাজার শিক্ষার্থী

শেয়ার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ শনিবার (১৩ মে) বেলা ১১টা থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে সাড়ে ১২টা পর্যন্ত। এর আগে সকালে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেছেন। এবার পরীক্ষায় অংশ নিচ্ছেন ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু। এই ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৫০টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৯ জন প্রতিযোগী।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা লাইন ধরে কেন্দ্রে প্রবেশ করছেন। বাইরে অপেক্ষা করছেন বিপুল সংখ্যক অভিভাবক। ক্যাম্পাসে পর্যাপ্ত পুলিশও মোতায়েন রয়েছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিজনেস স্টাডিজ অনুষদ ভবনস্থ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে। ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তীচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

ভর্তি নির্দেশিকা অনুযায়ী, ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের মানকে ২০ ধরে মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর বিশ্ববিদ্যালয়েও পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.