টেস্টে এক বিষয়ে ফেল করলেও চূড়ান্ত পর্বে বাদ

শেয়ার

প্রশ্ন ফাঁস ঠেকানোর একটি উপায় হিসেবে পাবলিক পরীক্ষায় অংশ নেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় কোনো বিষয়ে অনুত্তীর্ণ পরীক্ষার্থীরা পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে না। মঙ্গলবার ( ২৭ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) অধিদপ্তর থেকে এসংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

মাউশি অধিদপ্তরের কর্মকর্তারা  জানায়, মূলত প্রশ্ন ফাঁস রোধের একটি অংশ হিসেবেই এই আদেশ জারি করা হয়েছে। সাধারণত মেধাবী শিক্ষার্থীরা প্রশ্ন ফাঁসের পেছনে ছোটে না। যারা দু-তিন বিষয়ে ফেল করে তারাই আগে থেকে প্রশ্নের পেছনে ছোটে। এই আদেশের মাধ্যমে এখন থেকে কোনো একটি বিষয়ে অনুত্তীর্ণদের আর চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকল না।

একজন উপ-পরিচালক জানান, অনুত্তীর্ণ শিক্ষার্থীরা এত দিন ধরে প্রতিষ্ঠানপ্রধান এবং ম্যানেজিং কমিটির ইচ্ছা-অনিচ্ছার ওপর পাবলিক পরীক্ষার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়ে যেত কিংবা পেত না। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, দু-এক বিষয়ে ফেল করা শিক্ষার্থীরা নির্দিষ্ট অঙ্কের টাকা জরিমানা দিলেই তাদের নির্বাচনী পরীক্ষায় পাস দেখিয়ে দেওয়া হতো। ৫ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত লেনদেন করলেই চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পেত।

মঙ্গলবার (২৭শে ফেব্রুয়ারি) অধিদপ্তরের সহকারী পরিচালক মো: সবুজ আলম স্বাক্ষরিত আদেশ অনুযায়ী, নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া যাবে না। পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত নির্বাচনী পরীক্ষার খাতাসমূহ সংরক্ষণ করতে হবে। এ বিষয়ে উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়ের কর্মকর্তাদের মনিটরিং করতে বলা হয়েছে অধিদপ্তরের নির্দেশনায়।

আদেশে বলা হয়েছে, কোনো শিক্ষার্থী টেস্ট তথা নির্বাচনী পরীক্ষায় কোনো বিষয়ে অকৃতকার্য থাকলে তাকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হবে না। শুধু সব বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরাই পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.