চরভদ্রাসনের লোহারটেক কোলে অবৈধ ভাবে বাঁধ দিয়ে মাছ শিকার

শেয়ার

সাজ্জাদ হোসেন সাজু(ফরিদপুর প্রতিনিধি)
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার লোহারটেক কোলে অবৈধভাবে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করায় বাধাগ্রস্থ হচ্ছে মাছের প্রজনন।

সরজমিনে মঙ্গলবার সন্ধার পূর্বে সদর ইউনিয়নের মৌলভীরচর বাজার জাকেরেরশুরা বড় ব্রীজের সন্নিকটে সন্নিকটে লোহারটেক কোলে সরজমিনে
দুইশত মিটার উত্তর পশ্চিমে খালের উপর এক আড়াআড়ি বাঁধ দেখা যায়।

বাঁধ অপশারনে কি পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে উপজেলা নির্বাহী আফিসার তানজিলা কবির ত্রপা বলেন ‘বর্ষা মৌসুম শুরু আগে লোহারটেক কোল হতে কয়েকটি আড়াআড়ি বাঁধ ও ভ্যাসাল উচ্ছেদ করা হয়েছে। নদী বা কোলে আড়াআড়ি বাঁধ দেওয়া সম্পূর্ন অবৈধ। বর্ষা মৌসুমে নতুন করে বাঁধ দিয়ে থাকলে শীঘ্রই তা উচ্ছেদের পাশাপাশি এ কাজে জরিতদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে’।

এ ব্যাপারে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় ঐ ইউনিয়নের দবিরউদ্দিন প্রামানিকের ডাঙ্গীর বাসিন্দা ছাত্তার মোল্লা(৬৫) ও নুরুল ইসলাম মন্ডল(৪০) নামের দুই ব্যাক্তি প্রায় এক সপ্তাহ ধরে এই বাঁধ দিয়ে মাছ শিকার করে চলেছে। কোলের মাঝে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকারের ফলে আশেপাশের বিভিন্ন খাল ও জলাশয়ে দেশিয় প্রজাতির মাছ অবাধ বিচরন ও বংশ বিস্তার করতে পারছে না। এছাড়া একই দিন উপজেলার বিভিন্ন কোলে চায়না দোয়রী দিয়ে মাছ শিকার করতে দেখা যায় স্থানীয়দের।

এ ব্যাপরে উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম মাহমুদুল হাসান বলেন ‘মৎস্য সম্পদ রক্ষায় এ বছর বিভিন্ন সময়ে নদী ও কোলে অভিযান পরিচালনা করে আড়াআড়ি বাঁধ,কারেন্ট জাল, কোনা জাল, বেরজাল ও চয়না দুয়ারী জব্দ ও ধ্বংশ করা হয়েছে। এখন বর্ষা মৌসুম দেশিয় প্রজাতির মাছের বংশ বিস্তারের সময়। নতুন করে যদি কেউ আড়াআড়ি বাঁধ ও চায়না দোয়ারী দিয়ে মাছ শিকার করলে দ্রুত সময়ের মধ্যে তা অপশারন করা হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.