খোলা ট্রাকে বালু বহন ক্ষতিগ্রস্ত সাধারণ জনগণ

শেয়ার

সোলাইমান ইসলাম নিশান: লক্ষ্মীপুরে সড়ক- মহাসড়কে আইন শৃঙ্খলা অমান্য করে দিনরাত খোলা ট্রাকে বেপরোয়া গতিতে বহন করা হচ্ছে বালু,ইট ও মাটি।

ট্রাকে বালু-মাটি বহনের ক্ষেত্রে কাপড় বা প্লাস্টিক দিয়ে ঢেকে বহন করার কথা থাকলেও তা মানছেন না চালক বা ব্যবসায়ীরা।চালকরা জানায় মালিক পক্ষ থেকে বলে দেওয়ার পরেও অনেকে নিয়ম মানছেন না, তারা দোষী এদের কারণে যারা পিছনে থাকে তাদের অনেক ক্ষতি হচ্ছে। লক্ষ্মীপুরের মহাসড়কসহ আঞ্চলিক সড়কগুলোতেও খোলা ট্রাকে করে বালু-মাটি বহন করা হচ্ছে। এতে বালু-ধূলিকণা বাতাসে মিশে বায়ু দূষণ করছে। সড়ক দিয়ে চলাচলকারী মোটরসাইকেল আরোহী, শিক্ষার্থী, যানবাহনের যাত্রী ও পথচারীদের দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। অনেকে এজমা, হাঁপানি, শ্বাসকষ্ট সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।এই বিষয়ে কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে উদাসীন। অনেক ওভার লোডের এসব ট্রাক হরহামেশা নিয়ন্ত্রণ হারাচ্ছে। অহরহ ঘটছে দুর্ঘটনা। বালুর ট্রাকের কারণে নষ্ট হচ্ছে এ অঞ্চলের সড়ক-মহাসড়কগুলো। ভারি যানবাহন চলাচলের কারণে সড়কগুলোর ক্ষতিগ্রস্ত হচ্ছে। সড়কজুড়ে সৃষ্টি হচ্ছে ছোট-বড় অসংখ্য খানাখন্দ।

এই বিষয়ে ট্রাক মালিক সমিতির সভাপতি রাজু কনটেকটার বলেন, আমরা আমাদের সমস্যা গুলো সমাধানের চেষ্ঠা করছি। মানুষের যাতে কোন দুর্ভোগ না হয়,এজন্য সরকারি নীতিমালা অনুয়ায়ী চলার জন্য, কিন্তু অনেক চালক তা মানছে না। চালকদের প্রশিক্ষণের জন্য ট্রাফিক বিভাগের সাথে কথা বলছি তারা যাতে আমাদের সহযোগীতা করে কিন্তু তাদের পক্ষ থেকে কোনো সহযোগীতা পাইনি।

লক্ষ্মীপুর ট্রাফিক পুলিশ ইনচার্জ প্রশান্ত কুমার দাস বলেন, বালু,ইটবাহী ট্রাকের উপরে কাগজ বা প্লাস্টিক না দেওয়ার কারণে পিছনের মোটর সাইকেল, রিকশা বিভিন্ন গাড়ি গুলো ক্ষতির সম্মুখীন হচ্ছে।পরিবেশ দূষণ হচ্ছে। চালকদের সতেচনা বৃদ্ধির জন্য আমরা প্রতিমাসে একবার সভা করার কথা বলেছি কিন্তু তারা ঠিক মতো আসে না। চালকরা মালিকদের কথা ও শুনে না এজন্য ট্রাকের উপরে কাপড় না দেওয়ার কারণে আমরা মামলা দিয়ে তাদের সচেতন করার চেষ্টা করছি। যদিও মামলা দেওয়া আমাদের মূখ্য উদ্দেশ্য না। তারা সচেতন হোক এইটা আমরা চাই কারণ তারা আমাদের একটি অংশ।
সোলাইমান ইসলাম নিশান

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.