খুবিতে ৪ দিন ব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

শেয়ার

দেশর ১৫ বিশ্ববিদ্যালয়ের ১২০ জন শিক্ষার্থী প্রতিনিধির অংশগ্রহণে খুলনা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন। খুলনা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন এ্যাসোসিয়েশনের আয়োজনে ৪ দিনব্যাপী এই সম্মেলন চলবে ৫ জানুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার (০২ জানুয়ারি) দুপুর ২.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এনামুল হক হীরা।

জাতিসংঘের আদলে গঠিত ৫টি বিশেষায়িত কমিটির তত্ত্বাবধানে সম্পন্ন হচ্ছে এ আয়োজন। সেগুলো হলো ইউএনডিপি, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, ইন্টারন্যাশনাল প্রেস, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত পরিষদ ও ন্যাটো। ৪ দিন ব্যাপী এই সম্মেলনের মূল প্রতিপাদ্য হলো ‘পারস্পরিক নিরাপত্তা ব্যবস্থা এবং আন্তর্জাতিক সরকারের হস্তক্ষেপের মাধ্যমে অর্থনৈতিক স্থিতিশীলতা আনা’।

উল্লেখ্য, মডেল ইউনাইটেড নেশনস (MUN) বা প্রতীকী জাতিসংঘ সম্মেলন বিশ্বব্যাপি অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন। ১৯২০ সালে তৎকালীন ‘লিগ অফ নেশনস’ এর সিমুলেশন হিসেবে নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশনস সম্মেলনের মাধ্যমে এই আয়োজনের যাত্রা শুরু হয়।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.