কোদালকাটিতে অনুষ্ঠিত হলো ❝গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণ ‘২২❞ এর সমাপনী

শেয়ার
সাব্বির মামুন, কুড়িগ্রাম  সংবাদদাতাঃ 
নির্বাচন কালীন সময়ে, দেশের দুর্যোগ ও আপদ কালীন সময়ে আনসার ও ভিডিপি সদস্যদের কাজে লাগাতে তাদের দক্ষ বাহিনী হিসেবে গড়ে তুলতে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার ২নং কোদালকাটি ইউনিয়নে দশদিন ব্যাপী গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২৭অক্টোবর) সকাল ১০ টায় রাজিবপুর উপজেলার আনসার ও ভিডিপি কার্যালয়ের আয়োজনে মধ্য চর সাজাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে  এই প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এই গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, জঙ্গি দমনবিষয়ক আলোচনা, কৃষি, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদান করা হয়েছে।
এতে ৩২ জন পুরুষ এবং  ৩২ জন মহিলা আনসার ও ভিডিপি সদস্যদের প্রশিক্ষণ শেষে ভাতা প্রদান এবং পুরস্কার বিতরণ করা হয়।
রাজিবপুর উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক জনাব  আ স ম  নাসিরুল হক এর সঞ্চালনায় অনুষ্ঠনটি শুরু হয়।
চর রাজিবপুর উপজেলা আনসার ও ভিডিপির কর্মকর্তা  রাশেদুল ইসলাম এর সভাপতিত্বে  উপস্থিত  ছিলেন,  জানাব মোঃ আঃ সালাম, উপ সহকারী প্রকৌশলী, প্রকল্প বাস্তবায়ন  অফিসারের কার্যলায়,চর রাজিবপুর,কুড়িগ্রাম ।
আরো উপস্থিত ছিলেন কোদালকাটি ইউনিয়ন আনসার ও ভিডিপি দলনেতা সোনা মিয়া ও মহিলা দলনেত্রী মোছাঃ শামীমা আক্তারসহ প্রমুখ।
বক্তব্যে অতিথিগণ বলেন, এলাকায় সন্ত্রাস, জঙ্গিবাদ দমন, মাদকদ্রব্য ও বাল্য বিবাহ প্রতিরোধে আনসার ভিডিপির সদস্যদের অগ্রণী ভুমিকা পালন করতে হবে। এছাড়াও পাশাপাশি নিজ নিজ আত্বকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন তিনি।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.