কারাগার থেকে গম বিক্রি, আটক ২

শেয়ার

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ৯৫ বস্তা গম জব্দ করেছে মোহনপুর থানা পুলিশ। শনিবার বিকেলে রাজশাহীর মোহনপুর উপজেলার কেশরহাট বাজার থেকে ট্রাকসহ গমগুলো জব্দ করে। এ সময় ট্রাক চালাকসহ দুইজনকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন, বাগমারা উপজেলার চানদার আড়া গ্রামের ট্রাক চালক হাসেম আলী (৪৫) ও মোহনপুর উপজেলার কেশরহাটের গম ব্যবসায়ী নজরুল ইসলাম (৫০)।
মোহনপুর থানার ওসি সেলিম বাদশা বলেন, কারাগারের গম নিয়ে গিয়ে বিক্রি করা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে পুলিশের একটি টিম গমগুলো জব্দ করে থানায় নিয়ে যাওয়া হয়। এ সময় দুইজনকে আটক করা হয়েছে। গমগুলো কারাগার থেকে কি ভাবে বের হল সেটি খতিয়ে দেখা হচ্ছে।
ওসি বলেন, আটক ব্যবসায়ী নজরুল ইসলাম দাবি করেছেন, হুমায়ন আলী নামের রাজশাহীর এক ব্যবসায়ীর সহোযোগিতায় গমগুলো তিনি কারাগার থেকে কিনেছেন। তবে, গমের বস্তার গায়ে সরকারি কোন সীল নেই।
ওসি আরও বলেন, এ বিষয়ে আমরা কারাগার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। তারা জানিয়েছে খারাপ গম বিক্রি করে ভাল গম কেনা হয়। এর অংশ হিসেবে গমগুলো বিক্রি করে দেয়া হয়েছে ভালগম কেনার জন্য। অন্য সংস্থাগুলোও একই কাজ করে বলে দাবি কারা কর্তৃপক্ষের।
ওসি বাদশা আরও বলেন, গমের কাগজপত্র যাচাই বাচাই করা হচ্ছে। বেধ হলে ব্যবসায়ীর কাছে হস্তান্তর করা হবে। আর পাচার হলে মামলা দেয়া হবে বলে জানান ওসি।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার নিজাম উদ্দিন বলেন, আমাদের এখানে প্রায় ৪০০ কারারক্ষী থাকে। তাদের মধ্যে প্রায় ২০০ জনের মত পরিবার ছাড়াই একা থাকেন। তারা রেশমের গম বিক্রি করে দেন। সে গমগুলো রাজশাহীর এক ব্যবসায়ী কিনে কেশরহাটের আরেক ব্যবসায়ীর কাছে বিক্রি করে দিয়েছে। এছাড়াও গমের মান খারাপ হলে কারারক্ষীরা বিক্রি করে দেয়। এর বাইরে কারাগার থেকে গম বিক্রির কোন সুযোগ নেই বলে দাবি করেন এই কারা কর্মকর্তা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.