কমলনগরে প্রবাসীর জমিতে জোরপূর্বক ড্রেন তৈরি; খালে পরিণত হচ্ছে ফসলী জমি

শেয়ার
পল্লী ডেক্স:
লক্ষ্মীপুরের কমলনগরে দলবলসহ প্রায় শতাধিক লোক জড়ো করে মো: ইসমাইল হোসেন নামের এক প্রবাসীর বাড়ির জমিতে জোরপূর্বক ড্রেন তৈরি করে জোয়ারের পানি ছেড়ে দিয়ে ৫ একর জমিকে রাতারাতি খালে পরিণত করা হয়েছে। এতে চলাচলপথ, বসতবাড়ি ও কোটি টাকা মূল্যের ফসলী জমি পুরোপুরি ভেঙ্গে গিয়ে বড় রকমের ক্ষতির সম্মূখীন হয়েছে ওই প্রবাসী পরিবার।
শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা গেছে ড্রেন তৈরির কারণে জোয়ারের পানি আসা যাওয়া করে ৫ একর জমি বড় খালে পরিণত হচ্ছে। আরো অধিক জোয়ারে আশপাশের আরো বহু এলাকাও ভেঙ্গে যাওয়ার আশংকায় রয়েছে। এতে ক্ষতি গ্রস্থ হবে আরো প্রায় ৩০ পরিবার।
এর আগে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকালে উপজেলার চর কালকিনি ইউনিয়নের ২ নং ওর্য়াডে এ ঘটনা ঘটে। প্রতিহিংসা ও প্রভাব খাটিয়ে স্থানীয় মতিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিয়ন মো: আবদুল মতিনের নেতৃত্বে এ ঘটনা ঘটে বলে অভিযোগ করেছে ভুক্তভোগী পরিবার।
ঘটনার দিনে অভিযুক্ত আবদুল মতিন ওই প্রবাসীর জমি কেটে দেয়ার জন্য লোকজন কে নির্দেশ দিচ্ছে। লোকজন খন্তা ও কোদাল হাতে তার নির্দেশে কাজ করছে। ওইসময় প্রবাসীর ছোট ভাই বাধাঁ দিলেও তার জোর পুর্বক জমি কেটে ড্রেন তৈরি করে।
স্থানীয় এলাকাবাসী ও ক্ষতিগ্রস্থ পরিবার সূত্রে জানা গেছে পিয়ন আবদুল মতিন বিভিন্ন জায়গায় থেকে লোক ভাড়া করে এনে ওই প্রবাসী পরিবারের বাড়ির বাগান কেটে বড় ড্রেন তৈরি করে দেয়। পরে জোয়ারের পানির প্রবলচাপে ড্রেনটি রাতারাতি খালে পরিণত হয়। ৫ একর জায়গা জুড়ে ফসলী জমি খাল হচ্ছে।
ওই প্রবাসীর মা ছালেহা বেগম জানান, অন্য জায়গা দিয়ে পানি চলাচলের পথ থাকা সত্ত্বেও প্রতিহিংসার কারণে আমার ৫ একর জমি নষ্ট করে বড় ক্ষতি করা হচ্ছে।
অভিযুক্ত আবদুল মতিন জানান, ড্রেন তৈরিতে আমি নেতৃত্বে ছিলাম না। তবে ঘটনার সময় উপস্থিত ছিলাম। ব্যক্তি মালিকানার জমিতে মালিকের অনুমতি ছাড়া ড্রেন তৈরি করার বিষয়ে তিনি কোন কিছু জানাতে পারেন নি।
এ বিষয়ে জানতে চাইলে কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী জানান, কারো জমি পুরোপুরি ক্ষতি করে অন্যের পানি নামানো কোন ভাবে উচিত হবে না। তবে বিষয়টি দেখে উভয় পক্ষকে ডেকে একটা সমাধানের চেষ্টা করা হবে।
No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.