কমলনগরে ইটভাটা, পুড়ছে ফসল ও গাছপালা

শেয়ার
নিজস্ব প্রতিবেদক:
লক্ষ্মীপুর কমলনগরের লরেন্স তুলাতলী এলাকার লোকালয়ে ও ফসলি জমিতে ইটভাটা গড়ে তোলা হয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন পরিবেশ ও গ্রামবাসী। পুড়ছে গাছপালা। নষ্ট হচ্ছে জমির ফসল। উর্বরতা হারাচ্ছে দুই ফসলি জমি। অভিযোগ উঠেছে, সরকারি নিয়মনীতি অমান্য করে অবৈধভাবে ইটভাটা চালিয়ে যাচ্ছেন মালিকরা।
পরিবেশ বিভাগ বলছে পরিবেশ দূষণ রক্ষায় সরকার জিরো টলারেন্স ঘোষণা করেছেন। তাই বিধি বিধান অমান্য করলে ছাড় দেয়ার সুযোগ নেই। পরিবেশ আইন অনুযায়ী ফসলি জমির পাশে ইটভাটা স্থাপনের কোনো বিধান নেই। একই সঙ্গে লোকালয় থেকে এক কিলোমিটার দূরে ইটভাটা স্থাপন করতে হবে। সেই সঙ্গে গ্রামবাসী তথা সর্বসাধারণের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে ভাটা চালাতে হবে। কিন্তু গ্রামের ঘনবসতি এলাকায় ইটভাটা দীর্ঘদিন কার্যক্রম চালিয়ে আসছে।
সরজমিনে দেখা যায় লক্ষ্মীপুরের কমলনগরে চর লরেন্স তুলতুলী এলাকায়,সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন স্থানীয় হুমায়ুন কবিরের বাড়ির পাশে পরিবেশ অধিদপ্তরের নিয়ম অমান্য করে গড়ে তুলেছে ইটভাটা। এই ইটভাটার ধোঁয়ায় হুমায়ুন কবিরের বাড়িসহ এলাকার নারিকেল, সুপারী, কাঁঠাল সহ বিভিন্ন ফল গাছ পুড়ে ছাই হচ্ছে। যে গাছগুলো আছে সেগুলোর পাতা লাল হয়ে গাছ শুকিয়ে যাচ্ছে।
ক্ষতিগ্রস্ত হুমায়ুন কবিরসহ স্থানীয় ক্ষতিগ্রস্তরা জানান, বাড়ির আঙ্গিনায় ধারে সড়কের সীমানা দিয়ে সারি সারি গাছ ছিল। এলাকা বাসির দাবি ইটভাটার কালো ধোঁয়ায় সবগুলো গাছ মরে গেছে। শুধু তাই নয়, আস পাশের প্রায় ২শ বাড়ির গাছগুলোর পাতা জ্বলে একের পর মরে যাচ্ছে।পরিবেশ দুষণ ও স্বাস্থ্যগত সমস্যা পড়াই বাড়িতে বসবাস অনুপযোগী হয়ে পড়েছে।
তিনি আরো জানান, আমি এখানে বাড়ি করি ১৯৯৪ সালে, আমি প্রবাসে থাকা অবস্থায় এখানে ব্রিকফিল্ড স্থাপন করেন ২০০২সালে।
ইটভাটা মালিক মোশাররফ হোসেন খোকন বলেন, ইটভাটার কারণে গ্রামবাসীর কোনো ক্ষতি হচ্ছে না। বরং উপকার হচ্ছে। আমি গ্রামবাসীর জন্য কর্মসংস্থান সৃষ্টি করেছি। তারা এখানে কাজ করছে। পরিবেশ গাছপালা ও ফসল প্রসঙ্গে জানতে চাইলে তিনি কোনো কথা বলেননি।
পরিবেশ অধিদফতরের নোয়াখালী জেলার অফিসার আব্দুল মালেক জানান, পরিবেশ দূষণ রক্ষায় সরকার জিরো টলারেন্স ঘোষণা করেছেন। কেউ আইন অমান্য করলে ছাড় দেয়ার সুযোগ নেই। তাছাড়া পরিবেশ দূষণকারী ও নিয়মবহির্ভূতভাবে পরিচালিত ইটভাটাগুলোর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। কেউ যদি নিয়মবহির্ভূত পরিচালিত হয়ে থাকে এবং কেউ ব্যক্তিগত ভাবে হলে অভিযোগ পেলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোবারক হোসেন বলেন, অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.