এ বছর কোন দেশে কত ঘণ্টা রোজা

শেয়ার

সবচেয়ে কম সময় রোজা রাখবেন যারা : এবার সবচেয়ে কম সময় রোজা রাখবেন চিলির পুয়ের্তো মন্ট ও নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থানরত মুসলিমরা। তারা ১২ ঘণ্টা বা এর চেয়ে বেশি সময় রোজা রাখবেন।

এদিকে আর্জেন্টিনার বুয়েনেস আইরেস ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের মুসলিমরা ১১ থেকে ১২ ঘণ্টা সময় রোজা রাখবেন। ব্রাজিলের ব্রাসিলিয়া, প্যারাগুয়ে, উরুগুয়ে ও জিম্বাবুয়ের হারারে শহরের মুসলিমরা ১২ থেকে ১৩ ঘণ্টা রোজা রাখবেন।

সবচেয়ে বেশি সময় রোজা রাখবেন যারা : এবার সবচেয়ে বেশি সময় রোজা রাখবেন গ্রিনল্যান্ডের নুউক ও আইসল্যান্ডের রেকজাভিক অঞ্চলের মুসলিমরা।

তাদের প্রায় ১৮ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় রোজা রাখতে হবে। তা ছাড়া ফিনল্যান্ডের হেলসিঙ্কি, সুইডেনের স্টকহোম, স্কটল্যান্ডের গ্লাসগো, কানাডার অটোয়া শহরের মুসলিমরা প্রায় ১৭ ঘণ্টা রোজা রাখবেন। যুক্তরাজ্যের লন্ডন, ফ্রান্সের প্যারিসের মুসলিম বাসিন্দাদের ১৬ থেকে ১৭ ঘণ্টা রোজা রাখতে হবে। এদিকে সুইজারল্যান্ডের জুরিখ, ইতালির রোম, স্পেনের মাদ্রিদ শহরের বাসিন্দাদেরও প্রায় ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে।

হিজরি বর্ষ চন্দ্র বর্ষপঞ্জিকা অনুসরণ করে। তাই চন্দ্রের হিসাবে বছরে ৩৫৪ থেকে ৩৫৫ দিন হয়। এদিকে সৌরবর্ষ হয় ৩৬৫ দিনের। এতে উভয়ের মধ্যে ১০ দিনের ব্যবধান হয়। ফলে প্রতি ৩০ বছর পর গ্রেগরিয়ান এক বছরে দুইবার রমজান পড়ে। বছর ঘুরে উত্তর গোলার্ধে রোজার সময় কমতে থাকে। এই স্থানে রোজার সময় ২০৩২ সাল পর্যন্ত ক্রমাগত কমতে থাকবে।

ওই বছর রমজান মাস পুরোপুরি শীতের মধ্যে পড়বে। আর তখনকার সময়টি হবে বছরের সংক্ষিপ্ততম সময়। এরপর পুনরায় রোজার সময় বাড়তে থাকবে এবং গ্রীষ্মের সময়ে এসে পড়বে। ওই সময়টি হবে বছরের দীর্ঘতম সময়। ২০২৮ সালে তীব্র শীতের সময়ে রমজানের রোজা রাখতে হবে। আবার ২০৪৪ সালে প্রচণ্ড গরমের মৌসুমে রমজান হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.