এবার রোজা হতে পারে ৩০টি

শেয়ার

এক বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আবারও চলে এলো পবিত্র মাহে রমজান। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মধ্যপ্রাচ্যে আগামী ১০ মার্চ ও বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ১১ মার্চ চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে জ্যোতির্বিদরা জানাচ্ছেন, আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কোথাও খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা যাবে না।

ফলে ১১ মার্চ চাঁদ দেখা যাওয়ার পর ১২ মার্চ শুরু হবে পবিত্র রমজান মাস। অপরদিকে বাংলাদেশে ১৩ মার্চ থেকে রমজান শুরু হবে। তবে পুরো বিষয়টিই নির্ভর করবে চাঁদ দেখার ওপর। এরমধ্যে জ্যোর্তিবিদরা গবেষণা করে জানতে পেরেছেন, এবার পবিত্র রমজান মাসটি ৩০ দিনের হবে। এ ব্যাপারে দুবাই জ্যোতির্বিদ্যা গ্রুপের পরিচালক খাদিজাহ আহমেদ সংবাদমাধ্যম খালিজ টাইমসকে বলেছেন, “জ্যোতির্বিদ্যা ম্যাপ অনুযায়ী, ১১ মার্চ, অনেক অঞ্চলে খালি চোখে অর্ধচন্দ্র দেখা যাবে। যার অর্থ— ১২ মার্চ রমজান শুরু হবে। ম্যাপের বেশিরভাগ অংশে সবুজ রঙ দেখা গেছে। যার অর্থ খালি চোখে ওই সময় চাঁদ দেখা যাবে।” তিনি আরও বলেছেন, “অর্ধচন্দ্র দেখার মাধ্যমে মূলত ইসলামিক মাস শুরু হয়। একইভাবে নতুন চাঁদ দেখার মাধ্যমে মাসও শেষ হয়।

জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশ বলছে, এবার রমজান মাস ৩০ দিনের হবে।” নতুন চাঁদের জন্ম এবং এটি কখন দেখা যাবে সেটি নির্ণয়ে জ্যোতিবিদ্যা ব্যবহার করা হয়। দুবাই জ্যোতির্বিদ্যা গ্রুপের এই নারী কর্মকর্তা বলেছেন, “এই হিসাব-নিকাশগুলো পুরোটাই নির্ভুল। তবে ধর্মীয় ক্ষেত্রে চাঁদ দেখার বিষয়টিকেই প্রাধান্য দেওয়া হয়। কিছু অঞ্চলে জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী রমজান মাস শুরু হওয়ার বিষয়টি মানা হয়। বিশেষ করে সেসব অঞ্চলে যেখানে চাঁদ দেখা সম্ভব নয়।” “রমজান মাস শুরুর তারিখ নির্ণয়ে খালি চোখে চাঁদ দেখার রীতি পালন করা হয়। যার সঙ্গে সবসময় জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশ নাও মিলতে পারে। সবশেষে রমজান শুরুর তারিখ নির্ধারিত হবে খালি চোখে চাঁদ দেখার মাধ্যমে।” যোগ করেন এই নারী।

সূত্র: খালিজ টাইমস

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.