ইবির ডি-ইউনিটে ভর্তির আবেদন শুরু ১০ মে, পরীক্ষা ৫ জুন

শেয়ার

ইবি সংবাদদাতা:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্বতন্ত্র ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন শুরু আগামী ১০ মে।
যা চলবে আগামী ২১ মে পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে।

বুধবার (০৩ মে) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা জায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মতত্ব ও ইসলামী শিক্ষা অনুষদের তিনটি বিভাগ আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ ও দা‘ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এবং কলা অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগসহ মোট ৪টি বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে মোট ৩২০টি আসনের বিপরীতে লড়বেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। মোট ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০২১ অথবা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৮, ২০১৯ অথবা ২০২০ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবং ভর্তি সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.iu.ac.bd/­admission) প্রকাশিত নির্দেশিকা অনুসরণ করে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন ফি বাবদ ১৩৫০ টাকা মোবাইল/অনলাইন ব্যাকিং (বিকাশ/নগদ/রকেট) মাধ্যমে জমা দিতে হবে।

প্রত্যেক আবেদনকারী কেবল ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র গ্রহণের তারিখ এবং পরীক্ষার সময়সূচি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। একই সঙ্গে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

এছাড়াও ইসলামী বিশ্ববিদ্যলয়ে প্রচলিত বিদেশী শিক্ষার্থী ভর্তির নীতিমালা (Foreign Students Admission Ordinance) অনুযায়ী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে উক্ত ইউনিটের অন্তর্ভূক্ত বিভাগসমূহে বিদেশী শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য ও নীতিমালা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে সংগ্রহ করা যাবে।

প্রসঙ্গত, সমন্বিত গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বাহিরে ইবির সতন্ত্র ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদের তিনটি বিভাগ আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ ও দা‘ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এবং কলা অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগ রযেছে। এই চারটি বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য মোট ৩২০ টি আসন রয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.