চতুর্থ ধাপের ইউপি ভোটে ইসি’র মনিটরিং সেল গঠন

শেয়ার

চতুর্থ ধাপে ৮৩৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৬ ডিসেম্বর (রবিবার)। এই উপলক্ষে আইন-শৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি’র উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়।
এতে আইডিয়া প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের মনিটরিং সেলের প্রধান হিসেবে কাজ করবেন।

এছাড়া মনিটরিং সেল-এ থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার কর্মকর্তা, পুলিশ হেডকোয়ার্টারের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তা, বিজিবি/ র‌্যাব / কোস্টকার্ড/ আনসার ও ভিডিপির অতিরিক্ত পরিচালকের নিন্মে নয় এমন একজন কর্মকর্তা, আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/ সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তারা।

এই সংক্রান্ত আদেশে বলা হয়, ভোটগ্রহণের দিন নির্বাচন কমিশন সচিবালয়ের মনিটরিং সেলের কার্যক্রম নির্বাচন কমিশন সচিবালয় থেকে পরিচালিত হবে।

মনিটরিং সেলের কার্যক্রমে মধ্যে রয়েছে- নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইন-শৃঙ্খলা সদস্যদের অবস্থা ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিতকরণ, ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণকাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা করা।

মনিটরিং সেল যেন কার্যকর হয় এবং কমিশনকে যেন যথা সময়ে পরিস্থিতি অবহিত করা হয়, সেদিকে দৃষ্টি রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনার নির্দেশ দিয়েছেন বলেও জানা গেছে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.