ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবি সম্পাদক পরিষদের

শেয়ার

ডিজিটাল নিরাপত্তা অাইন সংশোধনের দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ। শনিবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

সম্পাদক পরিষদ জানিয়েছে, সংবাদমাধ্যমের স্বাধীনতা ও বাক স্বাধীনতা সুরক্ষার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা অাইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা অবশ্যই যথাযথভাবে সংশোধন করতে হবে। এসব সংশোধনী বর্তমান সংসদের শেষ অধিবেশনে অানতে হবে।

পুলিশ বা অন্য কোনও সংস্থার মাধ্যমে কোনও সংবাদমাধ্যম-প্রতিষ্ঠানে তল্লাশি চালানোর ক্ষেত্রে তাদের শুধু নির্দিষ্ট বিষয়বস্তু অাটকে দেওয়ার অনুমতি দেওয়া যাবে, কিন্তু কোনও কম্পিউটার ব্যবস্থা বন্ধ করার অনুমতি দেওয়া যাবে না। তবে তারা শুধু তখনই প্রকাশের বিষয়বস্তু অাটকে দিতে পারবেন, যখন সংশ্লিষ্ট সংবাদপ্রতিষ্ঠানের সম্পাদকের সঙ্গে অালোচনা করে কেন ওই বিষয়বস্তু অাটকে দেওয়া উচিত, সে বিষয়ে যৌক্তিকতা প্রমাণ করতে পারবেন।

কোনও সংবাদ প্রতিষ্ঠানের কোনও কম্পিউটার ব্যবস্থা অাটকে দেওয়া বা জব্দ করার ক্ষেত্রে অবশ্যই উচ্চ অদালতের অাগাম নির্দেশ নিতে হবে।

সংবাদমাধ্যমের পেশাজীবীদের সাংবাদিকতার দায়িত্ব সংশ্লিষ্ট অপরাধের ব্যাপারে প্রথমেই অাদালতে হাজির হওয়ার জন্য তাদের বিরুদ্ধে সমন জারি করতে হবে (যেমনটা বর্তমান অাইনে অাছে) এবং সংবাদমাধ্যমে কর্মরত পেশাজীবীদের কোনও অবস্থাতেই পরোয়ানা ছাড়া ও যথাযথ অাইনি প্রক্রিয়া অনুসরণ ছাড়া অাটক বা গ্রেফতার করা যাবে না।

সংবাদমাধ্যমের পেশাজীবীর দ্বারা সংঘটিত অপরাধের ক্ষেত্রে তার বিরুদ্ধে মামলা দায়েরের গ্রহণযোগ্যতা অাছে কিনা তার প্রাথমিক তদন্ত প্রেস কাউন্সিলের মাধ্যমে করা উচিত। এই লক্ষ্যে প্রেস কাউন্সিলকে যথাযথভাবে শক্তিশালী করা যেতে পারে।

এই সরকারের পাস করা তথ্য অধিকার অাইনকে দ্ব্যর্থহীনভাবে ডিজিটাল নিরাপত্তা অাইনের ওপর প্রাধান্য দেওয়া উচিত। ওই অাইনে নাগরিক ও সংবাদমাধ্যমের জন্য যেসব স্বাধীনতা ও অধিকার নিশ্চিত করা হয়েছে, সেগুলোর সুরক্ষা অত্যাবশ্যক।

১৫ অক্টোবর সোমবার বেলা ১১টায় সম্পাদক পরিষদের সদস্যরা এ দাবিতে মানববন্ধন করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.