অর্থের বিনিময়ে ব্লু ব্যাজ দেওয়া শুরু করল ফেসবুক

শেয়ার

মার্কিন ডলারের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভেরিফায়েড চালু করেছে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট কোম্পানি মেটা।

যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টের পাশে এখন ব্লু ব্যাজ যুক্ত করতে পারছেন অর্থ খরচ করেই।

শনিবার যুক্তরাষ্ট্রের প্রযুক্তি সংবাদ ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। একই তথ্য জানিয়েয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিত সংবাদমাধ্যম সিএনএন বিজনেস।

সিএনএন বলছে, শুক্রবার থেকে যুক্তরাষ্ট্রে এ কর্মসূচি শুরু করেছে মেটা। ফেসবুক ও ইনস্টাগ্রাম নেটওয়ার্কের মার্কিন ব্যবহারকারীদের জন্য পেইড ভেরিফায়েড কর্মসূচি পরীক্ষামূলক শুরু করা হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও বেশিসংখ্যক মার্কিন ব্যবহারকারীর ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ভেরিফায়েড করা হবে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ ইনস্টাগ্রামে এক ঘোষণায় এই তথ্য নিশ্চিত করেছেন।

অবশ্য অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ভেরিফায়েড করা যাবে বলে আগেই ঘোষণা দিয়েছিলেন জুকারবার্গ।

গত ১৯ ফেব্রুয়ারি নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে তিনি ঘোষণা দেন, মাসে নির্দিষ্ট একটি অংকের অর্থের বিনিময়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম প্রোফাইলের নামের পাশে ব্লু ব্যাজ চিহ্ন পাবেন ব্যবহারকারীরা।

যুক্তরাষ্ট্রের আগে পরীক্ষামূলক এই কর্মসূচি শুরু করা হয়েছিল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। গত ফেব্রুয়ারিতে এ দুই দেশে প্রথম অর্থের বিনিময়ে অ্যাকাউন্ট ব্লু ব্যাজ চালু হয়। ওই সময় ওয়েবে মেটা ভেরিফায়েড মাসে ১১ দশমিক ৯৯ ডলার আর আইওএসে ১৪ দশমিক ৯৯ ডলারের বিনিময়ে শুরু হয় কার্যক্রম। সে হিসেবে বাংলাদেশি মুদ্রায়ি এক হাজার ২৫৭ টাকার বিনিময়ে মিলেছে এই ব্লু ব্যাজ।

ব্লু ব্যাজ চিহ্ন পেলে অ্যাকাউন্ট কি সেবা-সুবিধা পাবে

মেটা ভেরিফায়েড সাবস্ক্রিপশন নামের চালু করা এই সেবার আওতায় অতিরিক্ত সুরক্ষাসহ সরাসরি গ্রাহক সহায়তা সুবিধা পাওয়া যাবে। যেসব অ্যাকাউন্ট ছদ্মবেশে অন্যের নামে ব্যবহার করা হয়, তাদের বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষাও মিলবে এই গ্রাহক সেবায়।

গ্রাহকের বিশ্বাসযোগ্যতা এবং নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে চালু হয়েছে এই পরিষেবা। মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন টুইটার মাসে ১১ ডলারের বিনিময়ে ব্লু টিক মিলবে বলে গত ডিসেম্বরে ঘোষণা দিয়েছিল। তাদের এই ঘোষণার পর একই ধরনের সাবস্ক্রিপশন পরিষেবা চালু করেছে ফেসবুক।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.