২০০ কেজি স্বর্ণের তৈরি বিশ্বের বৃহত্তম কোরআনের প্রদর্শনী

শেয়ার

প্রথম বারের মতো অনুষ্ঠিতব্য এ ধরনের প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেবেন পাকিস্তান প্রধানমন্ত্রীর বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আবদুল রাজাক দাউদ, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আফজাল মাহমুদ ও এক্সপো-এর উর্ধ্বতন কর্মকর্তা, কূটনীতিক, কর্পোরেট কর্মকর্তারা।

পাকিস্তানী বংশোদ্ভূত আমিরাতের প্রবাসী শিল্পী শহিদ রাসাম কোরআনের বৃহত্তম কপি তৈরি করেন। অপূর্ব এ শৈল্পিক কাজে সহায়তা করেন দুবাই ভিত্তিক ব্যবসায়ী ইরফান মুস্তফা। তিনি বলেন, ‘ফ্রেম ছাড়া পবিত্র কোরআনের কপিটি দৈর্ঘ্য ৮.৫ ফুট লম্বা এবং প্রস্থে ৬.৫ ফুট। এর প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠা হবে।’

অনন্য শৈল্পিক কারুকার্য তৈরি করে রাসাম বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। পাঁচ বছর আগে তিনি এ প্রকল্প শুুরু করেন। আগামী মাসে শুরু হতে যাওয়া ছয় মাস ব্যাপী দুবাই এক্সপোতে তা প্রদর্শীত হবে। এর আগে রাসাম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার নজর কাড়েন।

দুবাই এক্সপো ২০২০-এর আয়োজক হিসেবে ২০২০ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে তা পিছিয়ে ২০২১ সালের অক্টোবরে শুরু হয়। ২০২২ সালে ৩১ মার্চ আন্তর্জাতিক এ প্রদর্শনী শেষ হবে। শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির প্রদর্শনীতে বিশ্বের ১৯২টি দেশ অংশ নেবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.