স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করণের দাবিতে বরিশালে শিক্ষক সমাবেশ

শেয়ার

মোহাম্মদ ছাইফ উল্লাহ হেলাল:
শিক্ষায় বৈষম্য দূরীকরণ, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করণের দাবিতে বরিশাল প্রেসক্লাবে আজ ২৬ ই জানুয়ারি ( শুক্রবার) সকাল ১০ টা মাওলানা মোঃ আহাম্মদ আলীর সভাপতিত্বে বরিশাল বিভাগীয় শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি ছিলেন, মোঃ আব্দুর রহমান, উপদেষ্টা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষা উন্নয়ন কমিটি ও সহ-সভাপতি বেসরকারি শিক্ষক কমিটি ফোরাম,
বিশেষ অতিথি ছিলেন, কেন্দ্রীয় শিক্ষক নেতা মাওলানা শহিদুল ইসলাম সাদ্দাম, রেজাউল হক, ও বারিশাল বিভাগের শিক্ষক নেতৃবৃন্দ।

বক্তাগণ বলেন, ১৯৮৪ ইং সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ১৮ হাজার স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা রেজিষ্ট্রেশন দেয়। ১৯৯৪ ইং সালে তৎকালীন সরকার একই পরিপত্রে রেজিস্ট্রার প্রাথমিক বিদ্যালয় ও ১৫১৯ টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা কে ৫০০ টাকা করে সম্মানি ভাতা দেন। পরবর্তীতে পর্যায়ক্রমে রেজিস্ট্রার প্রাথমিক বিদ্যালয় গুলোকে জাতীয়করণ করা হয়। আর স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার প্রধান শিক্ষক ২৫০০ টাকা সহকারী শিক্ষক ২৩০০ টাকা সম্মানি ভাতা পায়, আর বাকী মাদ্রাসা গুলো কিছুই পায়না শিক্ষকগন বিনা বেতনে অনাহারে অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছে।

২০০০ ইং সাল থেকে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় উপবৃত্তি এবং বিস্কুট পেতো ২০২১ ইং সাল থেকে হঠাৎ তা বন্ধ করে দেওয়া হয় এতে করে মাদ্রাসার শিক্ষার্থী কমে যাচ্ছে এ বিষয়টি প্রাধানমন্ত্রীর নজরে যাওয়ার পর তিনি নির্দেশ দিয়েছেন দ্রুত উপবৃত্তি চালু করার জন্যে তা আজও চালু হয়নি এছাড়া ২০১৯ ইং সালে মাননীয় প্রধানমন্ত্রী, দু শিক্ষামন্ত্রী দু শিক্ষা সচিব ৪৩১২ টি মাদ্রাসা এমপিও ভুক্ত করার জন্যে স্বাক্ষর করেন এর পরও এসব মাদ্রাসা এমপিও হলোনা কেন? বক্তাগন ৭৪৫৩ টি মাদ্রাসা জাতীয় করণের এবং শিক্ষার্থীদের উপবৃত্তি পুনঃ চালু করণের জোর দাবী জানান।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.