শীতে কেমন সুগন্ধি ব্যবহার করা উচিত, জেনে নিন

শেয়ার
ঋতুভেদে সুগন্ধির ঘ্রাণ বদলায়এটা কমবেশি অনেকেই জানেন। আবার কোন ঋতুতে কেমন সুগন্ধি ব্যবহার করা উচিত এটা নিয়েও জানাশোনা রয়েছে অনেকেরই। গ্রীষ্মে যে সুগন্ধি রাজত্ব করতে পারে সেটা হয়তো শীতকালে নিজের জৌলুস ছড়াতে পারে না।তাই জেনে রাখা ভালো শীতে কোন ধরনের সুগন্ধি ব্যবহার করা উচিত, যা ঘ্রাণ ছড়াবে ভীষণ আবার টিকেও থাকবে বেশি সময়।

একটু ভারী সুগন্ধি
গরম কালে হালকা ধাঁচের সুগন্ধি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। কিন্তু শীতকালে ঠিক উল্টো। এ ঋতুতে খানিকটা ভারী ঘ্রাণের সুগন্ধি বেছে নিন। যেহেতু এ সময় ত্বক ভীষণ শুষ্ক থাকে তাই সুঘ্রাণ দ্রুত বিলীন হয়ে যায়।

তাই ভারী সুগন্ধি ব্যবহার করলে সুঘ্রাণ ছড়াবে দীর্ঘক্ষণ।

বেইস নোটে নজর দিন
যেকোনো সুগন্ধিতে মূলত তিনটি ধাপ থাকে। টপ নোট, মিডল নোট এবং বেইস নোট। বেইস নোট সুগন্ধির সবচেয়ে ভারী বা দৃঢ় হয়।

অর্থাৎ পুরো সুগন্ধির সবচেয়ে দৃঢ় ঘ্রাণ বেইস নোট থেকে আসে। তাই শীতকালে এমন সুগন্ধি বেছে নিন যেটির বেইস নোট সবচেয়ে বেশি শক্তিশালী, ভারী ও দৃঢ়। ভ্যানিলা, চন্দন, পাচৌলি এসব বেইস নোট বেছে নেওয়া ভালো শীতকালীন সুগন্ধি নির্বাচনের ক্ষেত্রে।কোলনের বদলে সুগন্ধি
গরম কালে সুগন্ধির তুলনায় কোলন বেশি জনপ্রিয়। যেহেতু এ তরল বেশ হালকা ঘ্রাণের তাই গরমের দিনের জন্য জুতসই।

কিন্তু শীতকালে কোলনের বদলে ইও ডি পারফিউম বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ। কোলনে থাকে ৫ শতাংশ সুগন্ধি, যেখানে ইও ডি পারফিউমে থাকে ১৫ থেকে ১৮ শতাংশ সুগন্ধি। যেহেতু শীতকালে কিছুটা হলেও দৃঢ় ঘ্রাণের সুগন্দি ব্যবহার করা উচিত তাই কোলন না ব্যবহার করে ইও ডি পারফিউম বেছে নিন।ঘ্রাণ বুঝে
শীত মূলত নানা রকম উৎসব নিয়ে হাজির হয়। খানিকটা মিষ্টি ঘ্রাণ এ সময়ের জন্য একদমই জুতসই। আবার কড়া ঘ্রাণও পুরোপুরি যায় এ ঋতুর সঙ্গে। কেননা কড়া ঘ্রাণ খানিকটা উষ্ণতা বিলাতে পারে। তাই মিষ্টি এবং কড়া দুটোর যূথবদ্ধ ঘ্রাণ বেছে নিন। সে ক্ষেত্রে ক্যারামেল, ক্রিসমাস কেক, দারচিনি, এলাচের মতো মসলার ঘ্রাণ যুক্ত কিংবা খানিকটা কাঠ ও মাটির সুঘ্রাণযুক্ত সুগন্ধি বেছে নিতে পারেন।

সূত্র: উইকিহাউ

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.