লক্ষ্মীপুরে উন্নত জাতের সয়াবিন উৎপাদনের লক্ষ্যে কৃষক সমাবেশ ও মাঠ দিবস

শেয়ার

জুনাইদ আল হাবিব, স্টাফ রিপোর্টার:

লক্ষ্মীপুরের কমলনগরে উন্নত জাত ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সয়াবিন চাষ ও সম্প্রাসারণ বিষয়ক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

সোমবার দুপুরে (১৮এপ্রিল) উপজেলার পাটারিরহাট ইউনিয়নের খায়েরহাট এলাকায় এ আয়োজন করে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া। এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. গিয়াস উদ্দীন মিয়া।

জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল করিম, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নোয়াখালী’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মহী উদ্দীন চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোলাইমান।

এ সময় সমাবেশ অংশ নেন কমলনগর ও রামগতির সয়াবিন চাষীরা।

এ সময় অতিথিরা বলেন, সয়াবিন এমন একটি ফসল, যেটি প্রোটিন, জিংক ও পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। সয়াবিনের মাধ্যমে বিভিন্ন প্যাকেটজাত খাবার তৈরি করা হয়।

সয়াবিনের খাবার মানবদেহে ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। সারাদেশের ৭০শতাংশ সয়াবিন উৎপাদিত হয় এ লক্ষ্মীপুরে। এজন্য কৃষকদের কিভাবে সয়াবিন চাষে আরো পাশে থাকা যায়, সে লক্ষ্যেই সরকার কাজ করছে।

অনুষ্ঠান শেষে সয়াবিন দিয়ে তৈরি বিভিন্ন খাদ্য সামগ্রীর স্টল ঘুরে দেখেন অতিথিরা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.