রায়পুরে গরমে চাহিদা বেড়েছে ডাবের,নারকেল সংকটের আশঙ্কা

শেয়ার
 প্রদীপ কুমার রায়:
রায়পুরে তিব্র গরমের কারণে ডাবের চাহিদা বেড়েছে। চাহিদা বাড়ায় ডাব কেনা-বেচায় সরগরম উপজেলার বিভিন্ন হাটবাজার থেকে শুরু করে গ্রামের বাড়ীও। নারকেল বাগানগুলো এখন ডাব ব্যবসায়ীদের পদচারণে সরব হয়ে উঠেছে।
উপজেলায় এত দিন একটি ডাব ৩০-৩৫ টাকায় বিক্রি হয়েছে। আর এখন গাছ থেকেই ৪৫-৫০ টাকার ওপরে বিক্রি হচ্ছে।
অপর দিকে ডাব বেশি বিক্রি হওয়ায় এবার নারকেলের সংকট দেখা দেওয়ার আশঙ্কা করেছেন এলাকাবাসী। এদিকে এক জোড়া ঝুনা নারকেল আগে ৪৫-৫০ টাকা বিক্রি হলেও এখন তা বেড়ে হয়েছে ৮০-১২০ টাকা। ঈদের সময় এক জোড়া নারকেলের দাম ১৫০ টাকা ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছেন নারকেল ব্যবসায়ীরা। সোমবার (১ আগষ্ট) দেবীপুর, বামনী, চরবংশী, চরপাতা, কেরোয়া এলাকায় সরেজমিন দেখা যায়, গ্রামের বিভিন্ন বাড়ী ও বাগান থেকে চাষি ও খুচরা ব্যবসায়ীরা সাইকেল, ভ্যানে করে ডাব নারকেল কেটে নিয়ে আসছেন বড় রাস্তার পাশে। পাইকারি ব্যবসায়ীরা তাদের কাছ থেকে কিনে নিয়ে ট্রাকে বিভিন্ন জায়গায় পাঠাচ্ছেন। বাগানমালিক ও ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় রাজধানীসহ বিভিন্ন এলাকায় ডাবের চাহিদা বেড়েছে। এ কারণে ব্যবসায়ীরা বাড়ি বাড়ি গিয়ে গাছ থেকেই প্রতিটি ডাব ৩৫-৪০ টাকায় কিনে নিচ্ছেন। নারকেল দীর্ঘদিন গাছে রেখে ঝুনা করলে লাভ কম, তাই ডাব বিক্রিতে ঝুঁকছেন বাগান মালিকেরা এমনটাই মনে করছেন এখানকার ক্রেতা-বিক্রেতা ও সংশ্লিষ্ট ব্যক্তিরা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা গেছে, জেলায় ২ হাজার ৭৩৫ হেক্টর জমিতে নারকেলের বাগান রয়েছে। এর মধ্যে সদরে ১ হাজার ৩৫০ হেক্টর, রামগঞ্জে ৫১০, কমলনগরে ৩৫০, রায়পুরে ৩৬৫ ও রামগতি উপজেলায় ১৬০ হেক্টর জমিতে নারকেলের বাগান আছে।
ডাব ব্যবসায়ী আজগর আলী বলেন, ‘৪৫ টাকায় কেনা ডাব বাগান থেকে স্থানীয় বাজারগুলোতে নিয়ে ৫০-৫৫ টাকায় ক্রেতাদের হাতে তুলে দেওয়া যায়। আমরা স্থানীয়দের কাছ থেকে কিনে পাইকারিভাবেও ঢাকার ব্যবসায়ীদের কাছে ১০-১৫ টাকা লাভে ছেড়ে দিতে পারি। চাহিদা থাকায় এ অঞ্চলে এখন ডাব বিক্রির ধুম পড়েছে।’
রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা তাহমিনা আক্তার বলেন, আবহাওয়া অনুকূল থাকায় ডাবের ফলন ভালো হয়েছে। তীব্র গরমে ডাব বিক্রি বেড়েছে। তবে ডাবের কারণে নারকেলের বাম্পার ফলন কম হয়েছে। নারকেল সমৃদ্ধ এ উপজেলায় নারকেলভিত্তিক শিল্পকারখানা গড়ে উঠলে চাষিরা ন্যায্য দাম পাওয়ার পাশাপাশি বিপুল মানুষের কর্মসংস্থানও হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.