বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল পুনঃখনন কাজের উদ্ধোধন

শেয়ার

হবিগঞ্জের বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল ও পাচটি শাখা খালের পুনঃখনন কাজের উদ্ধোধন করা হয়েছে।

শনিবার(২৮ জানুয়ারী) দুপুর আড়াইটার সময় উপজেলার ৪ নম্বর ইউনিয়নের কুন্ডুরপাড় নামক স্থানে পুনঃখনন কর্মসূচীর উদ্ধোধন করা হয়।

উদ্ধোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সদস্যদের প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এডঃ আব্দুল মজিদ খান।
এ উপলক্ষ্যে বিকাল ৩টায় বানিয়াচং উপজেলা পরিষদ চত্বরে উন্নয়ন সভা অনুষ্টিত হয়। সভায় এমপি আব্দুল মজিদ খান বলেন, আমি আমার পূর্ব পুরুষদের ঐতিহাসিক স্মৃতিরক্ষার কাজ করতে পেরে অত্যন্ত আনন্দিত হয়েছি। সেই সাথে পরবর্তী প্রজন্মের জন্য একটি আগামীর সুন্দর সবুজ বানিয়াচং রেখে যেতে পেরেও নিজেকে গর্বিত মনে করেছি।
আমি বানিয়াচং উপজেলায় প্রায় সাড়ে তিন‘শ কোটি টাকার উন্নয়ন করেছি। এরমধ্যে আমার সবচেয়ে আত্মতৃপ্তির কাজ হচ্ছে গড়ের খাল পুনঃখননের কাজ।

সুন্দর আগামীর বানিয়াচং গড়তে এবং বানিয়াচংয়ের উন্নয়ন অব্যাহত রাখতে আমি সকলের সহযোগিতা কামনা করছি।
বানিয়াচং উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এডঃ আব্দুল মজিদ খান।

উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ,হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন,উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি আহমদ লস্কর,ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান খান,হায়দারুজ্জামান খান,আরফান উদ্দিন,আনোয়ার হোসেন,আওয়ামীলীগ নেতা আসাদুর রহমান খান,শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রুবেল মিয়া,ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হোসেন খান মামুন,সাবেক সাধারণ সম্পাদক রফিকুল আলম চৌধুরী রিপন প্রমূখ।
প্রাচীন লাউর রাজ্যের রাজধানী বলে খ্যাত বানিয়াচং গ্রাম। বানিয়াচং উপজেলায় ১৫টি ইউনিয়ন রয়েছে। এর মধ্যে বানিয়াচং গ্রামটির ভিতরে বর্তমানে চারটি ইউনিয়নের অবস্থান।

বানিয়াচং গ্রামটির চারপাশে একটি প্রতিরক্ষামূলক গড়বেষ্টিত খাল বিদ্যমান আছে। যেটি এই গ্রাম তৈরির সাথে সাথেই সৃষ্টি করা হয়েছিলো।
কালের পরিক্রমায় খালটি ভরাট হতে হতে সংকীর্ণ হয়ে পড়েছে।
এছাড়াও দখল ও দূষনের ফলে ঐতিহাসিক এই খালটি হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছিলো।
ইতিমধ্যে খালটি ভরাট ও দখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতা ,সেচ ও পানীয় জলের জন্য গভীর ও অগভীর নলকূপে সমস্যা তৈরি হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের তত্ত¡াবধানে ৭কোটি ১৬ লক্ষ ১৫ হাজার টাকার বরাদ্দকৃত অর্থ দিয়ে গড়ের খাল খনন প্রকল্পের মাধ্যমে খনন কাজ শুরু হয়েছে।
এর আনুষ্টানিক উদ্ধোধন হবে শনিবার ২৮ জানুয়ারী।
পানি উন্নয়ন বোর্ডের একটি সূত্রে জানা যায়, গড়ের খাল খনন প্রকল্পের মাধ্যমে গড়ের খাল পার্ট-১ এ ১৫ কিলোমিটার ও গড়ের খাল পার্ঠ-২ এবং একই প্রকল্পের মাধ্যমে আরও ৫টি শাখা খাল খনন করা হবে যার দৈর্ঘ্য হবে মোট ৩১.৬০০ কিঃমিঃ ।

গড়ের খালের পার্ট-১ ও পার্ট-২ এর নীচের প্রস্থ হবে ৭ মিটার।
শাখা খালগুলোর নীচের প্রস্থ হবে ৬ মিটার থেকে ১.৮০ মিটার পর্যন্ত ।
গড়ের খালের তীরে ৪ হাজার বৃক্ষরোপন করা হবে।
প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটির কাজ অত্যন্ত সতর্কতা ও নিবিড় তত্ত¡াবধানের মাধ্যমে এগিয়ে চলছে। সকলের সহযোগীতায় খনন কাজ শেষ করা গেলে এটি বানিয়াচংবাসীর অনেক উপকারে আসবে।
প্রকল্পটি বাস্তবায়ন করা হলে নৌপথ তৈরি হওয়া ও জলাবদ্ধতা দূরীকরণের পাশাপাশি অত্র খালে তৈরি হবে মাছ ও পাখির অভয়রাণ্য। সেই সাথে বাড়বে সেচ সুবিধা এবং পানীয় জলের সংকট দূর হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.