বশেমুরবিপ্রবিতে নবীন বরণ ও বিদায় সংবর্ধনা

শেয়ার

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সমাজবিজ্ঞান বিভাগের আয়োজনে নবীন শিক্ষার্থীদের বরণ ও বিদায়ী শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের মুক্তমঞ্চে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.এ. কিউ. এম. মাহবুব।

সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. হাসিবুর রহমান এবং অত্র বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো কামরুজ্জামান।

এছাড়াও উপস্থিত ছিলেন- সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আনিসুর রহমান, মজনুর রশিদ, আইরিন পারভিন,শামীমা নাসরিন, শামসুল আরেফিন, শিমন রহমান, তুলিকা পোদ্দার, প্রভাষক তামান্না রশিদ ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক কামাল হোসেন সহ অন্যান্য বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা।

সন্ধ্যা ৬ টায় সামাজবিজ্ঞান বিভাগের নবীন শিক্ষার্থীদের বরণ ও প্রবীণ শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা এবং উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে বিদেশ গমন উপলক্ষে অত্র বিভাগের সহকারী অধ্যাপক শামসুল আরেফিন ও সায়দা মাহমুদ কে শিক্ষক সংবর্ধনা ২০২৩ প্রদানের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরবর্তীতে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর সাংস্কৃতিক কর্মসূচির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মজনুর রশিদ বলেন,”সমাজবিজ্ঞান বিভাগ তার বিভাগের সকলকে পরিবারের মতো করে দেখে থাকে। পড়াশোনার পাশাপাশি তাদের বাস্তবমুখী জীবনের সাথে যোগ্য করে তুলতে বিভাগ শিক্ষার্থীদের দক্ষ করে তোলার নানা প্রচেষ্ঠা করে যাচ্ছে শিক্ষকগণের মেধার জ্ঞান শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে। সেই পরিবারের নতুন সদস্য আগামন ও বিদায়ী শিক্ষার্থীদের বিদায় উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান সকলের সহযোগিতাতে চমৎকার অনুষ্ঠান উপহার দিতে পেরেছে সমাজবিজ্ঞান বিভাগ। এছাড়াও দুই জন শিক্ষকের উচ্চতর ডিগ্রী অর্জনের কারণে সংবর্ধনা দেওয়া হয়। বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ সবসময় শিক্ষার্থীদের জ্ঞান অর্জন ও সহশিক্ষা কার্যক্রমে সবার সামনের সারিতে অবস্থান করে। সকলকে সাথে নিয়ে আজকের অনুষ্ঠান আনন্দময় ছিলো “।

সহকারী অধ্যাপক শামসুল আরেফিন বলেন, ” সমাজবিজ্ঞান সমাজ ও মানুষকে গভীরভাবে দেখার একটি চোখ। এই চোখ যা দৃশ্যত অন্যদের দৃষ্টি এড়িয়ে যায় সেগুলোকেই উন্মোচন করে। সেকারণে সমাজবিজ্ঞানের শিক্ষার্থী হতে পারা আনন্দের ব্যাপার। আমি আশা করতে চাই নবীনরা জীবন, জগত আর সমাজবিক্ষার পাঠ নেওয়ার জন্য আগামী ৪-৫ বছর উদ্রীগ থাকবে।

একাডেমিক কার্যক্রম থেকে আমার যেসমস্ত শিক্ষার্থী বিদায় নিতে চলেছে তাদের উদ্দেশ্যে বলতে চাই “সমাজবিজ্ঞানের শিক্ষা আপানাদের মনোজাগতিক পরিবর্তন ঘটানোর পাশাপাশি সাংস্কৃতিক এবং বুদ্ধিবৃত্তিকভাবে আরো সমাজসচেতন করুক সেই প্রত্যাশা।”

শিক্ষকরা সময়ের সংকটকে অনুধাবন করতে পারবেন এবং চিন্তা চেতনায় হবেন অগ্রসর। সেকারণেই শিক্ষকদের আয়ত্ব করা দরকার গবেষণার উচ্চতর প্রশিক্ষণ এবং পঠন পাঠনের নিত্যনতুন কৌশল। সেই দায় মেটানোর জন্যই শিক্ষাছুটিতে যেতে হচ্ছে বলে আমি মনে করি। নিজের পবিত্র দায়িত্ব পালন করে যেন নিজ স্বদেশে এবং যে বিভাগ নিজের পরিচয় তৈরীতে সৃষ্টি করেছে সেখানে ফিরে আসতে পারি সেই কামনা”।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.