বরগুনায় কমেছে তরমুজ চাষ দাম বেড়েছে ৩ গুন : লাভবান কৃষক, ক্ষুব্ধ ক্রেতা

শেয়ার

মইনুল আবেদীন খান সুমন, বরগুনা জেলা প্রতিনিধি:
অসময়ে অতিবৃষ্টি, ঝড়, জলোচ্ছাস সহ প্রাকৃতিক দুর্যোগের কারনে বরগুনায় কমেছে তরমুজ চাষ। উপকূলের কৃষকদের একটি উচ্চ মূল্যের ফসল হলেও লোকসানে পরে এ বছর অনেকেই বন্ধ করে দিয়েছেন তরমুজ চাষ। গত বছরের তুলনায় এ বছর বরগুনায় তরমুজের আবাদ নেমে এসেছে অর্ধেকে। এ কারনে দাম বেড়েছে ২ থেকে ৩ গুন। এতে কৃষকরা লাভবান হলেও ক্ষুব্ধ ক্রেতারা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছেন, আবাদ কম এবং রমজানের কারনেই দাম বেড়েছে তরমুজের। মূল্য নিয়ন্ত্রণে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে মোবাইল কোর্টসহ নানা পদক্ষেপ।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব অনুযায়ী এ বছর বরগুনায় তরমুজ আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ১৩ হাজার ৮৩৮ হেক্টর, কিন্তু আবাদ হয়েছে ৮ হাজার ১৭৭ হেক্টর জমিতে। যার ফলন হতে পারে ৩ লাখ ৬৮ হাজার মেট্রিক টন। গত বছর জেলায় তরমুজের আবাদ ছিলো ১৫ হাজার ৮৩৮ হেক্টর এবং লক্ষ্যমাত্রা ছিলো ১১ হাজার ৫১২ হেক্টর। গত বছরের তুলনায় এ বছর বরগুনা জেলায় তরমুজের আবাদ কম হয়েছে ৪৯ ভাগ।
জেলার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের গাবতলী চরের ১২০ একর জমিতে এ বছর আগাম তরমুজ চাষ করেছে কৃষকরা। ইতিমধ্যেই এখানকার তরমুজ চলে গেছে রাজশাহী, নাটোর সহ দেশের বিভিন্ন জেলায়। অন্যান্য বছরের তুলনায় ফলন এবং দাম দুটোই বেশি পাওয়ায় খুশি চাষীরা। কাটিয়ে উঠতে পেরেছেন বিগত বছরের লোকসান। ওই এলাকার চাষী পনু বলেন, গত বছর তরমুজ চাষ করে লোকসান গুনতে হয়েছে। এমনকি মহিলাদারে গহোনা বিক্রি করে ঋণ পরিশোধ করতে হয়েছে। কিন্তু এ বছর আগাম চাষ করে অনেক লাভবান হয়েছি। তিনি আরও বলেন, গত বছর একর জমির তরমুজ বিক্রি হয়েছে একলাখ ১৫ থেকে ২০ হাজার টাকায়। এ বছর তা বিক্রি হচ্ছে তিন থেকে সাড়ে তিনলাখ টাকা। দাম বেড়েছে প্রায় ৩ গুন।


বরগুনা সদর উপজেলার মানিকখালী গ্রামে তরমুজ চাষ করেছেন রবিউল ইসলাম। গত বছর তরমুজ চাষে লোকসান গুনলেও এ বছর দেখছেন লাভের মুখ। করিম জানান, এ বছর ৪ একর জমি চাষাবাদে খরচ হয়েছে সাড়ে চারলাখ টাকা এবং বিক্রি করেছেন সাড়ে ১০ লাখ টাকা।

তবে লোকসানের ভয়ে এ বছর অনেকেই তরমুজ চাষবাদ করেননি। বরগুনা পৌর শহরের বঙ্গবন্ধু সড়কের কাপড় ব্যবসায়ী অপু বলেন, লাভের আশায় গত বছর ১৭ একর জমিতে তরমুজ চাষ করে ১৮ লাখ টাকা ব্যয় করেছি। কিন্তু অসময়ে অতিবৃষ্টির কারনে সব তরমুজ ক্ষেতেই নষ্ট হয়ে গেছে। তরমুজ বিক্রি করে মাত্র একলাখ টাকা পেয়েছি। যার কারনে এ বছর তরমুজ চাষ করিনি।

এদিকে বাজারে তরমুজের দামে ক্ষুব্ধ ক্রেতারা। তাদের দাবি, বাঝারি সাইজের একটি তরমুজ ৩ থেকে ৪শ’ টাকা এবং বড় সাইজের একটি তরমুজ ৬ থেকে ৭শ’ টাকা দিয়ে কিনতে হচ্ছে। যা নিম্ন আয়ের মানুষতো দূরের কথা মধ্যবিত্তদের ক্রয় করাই অসম্ভব। হালিম নামে এক ক্রেতা বলেন, বর্তমানে তরমুজের যে দাম তা কিনে খাওয়া কোন ভাবেই সম্ভব না। যদি দাম কমে তখন কেনার চেষ্টা করবো।

তরমুজের দাম নিয়ে ভিন্ন মত বিক্রেতাদের। বরগুনা জেলা শহরের তরমুজ বিক্রেতা মো: কামাল হোসেন বলেন, ৩৫০ টাকা গড়ে শত হিসেবে তরমুজ কিনতে হচ্ছে। তার মধ্যে ৩০টি বড় থাকে এবং বাকিগুলো কেনা দামের নিচে বিক্রি করতে হয়। অথচ ওই ৩০টি তরমুজ ৫০০ টাকা অথবা ৫০০ টাকার উপরে বিক্রি করলে প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্টে জরিমানা করা হয়। এ কারনে আমাদের পক্ষে তরমুজ বিক্রি করা সম্ভব হচ্ছেনা।

শহরের রুহুল আমিন নামে এক আড়তদার বলেন, এ বছর তরমুজের পরিমান অনেক কম। আর যা আছে তাও চলে যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। তাছাড়া কৃষকদের কাছ থেকে কিনতে হচ্ছে বেশি দামে। ফলে কম দামে তরমুজ বিক্রি করার সুযোগ নাই।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আবু সৈয়দ মো: জোবায়দুল আলম বলেন, গত বছর প্রকৃতিক দুর্যোগ এবং অতিবৃষ্টির কারনে কৃষকরা লোকসান দিয়ে মূলধন হারিয়ে ফেলছে। যার কারনে এ বছর তরমুজের আবাদ অর্ধেকে নেমে আসছে। এ বছর আগাম ফলন, আবাদ কম এবং রমজানের কারনেই দাম বেড়েছে তরমুজের। এতে কৃষকরা লাভবান হবে। আর কিছুদিন পরে হয়তো কিছুটা কমতে পারে।
বরগুনার জেলা প্রশাসক মুহা: রফিকুল ইসলাম বলেন, তরমুজের বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট সহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.