পাঁচবিবি মুক্তিযুদ্ধ যাদুঘর ও সংরক্ষণশালা

শেয়ার
জয়পুরহাট প্রতিনিধি:
উত্তরবঙ্গের তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার জন্য জয়পুরহাট জেলার ঐতিহ্যবাহী উপজেলা পাঁচবিবিতে ৩০ (ত্রিশ) লক্ষ টাকা ব্যায়ে গড়ে তোলা হয়েছে “পাঁচবিবি মুক্তিযুদ্ধ যাদুঘর ও সংরক্ষণশালা”।
পাঁচবিবি পৌরসভার তৃতীয় তালায় অপরূপ মনোরম সৌন্দর্যে গড়ে তোলা হয়েছে এ যাদুঘরটি। প্রবেশ পথেই রয়েছে পাঁচবিবির গুরুত্বপূর্ণ স্থাপনার রঙিন দেয়ালচিত্র যা আগত সকল দর্শনার্থীর কোমল মনকে জয় করবে অতি সহজেই।

জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলার সকল মুক্তিযোদ্ধাদের নামের তালিকা ও যুদ্ধের সময় তাদের ব্যবহৃত সামগ্রী স্থান পেয়েছে এ সংরক্ষণশালায়। বর্তমান শিক্ষার্থীরা এখানে এসে অতি সহজে তার নিজ জেলার গৌরবময় মুক্তিযুদ্ধের ইতিহাস যেমন জানবে, ঠিক তেমনিভাবে আগত সকল দর্শনার্থীরা সমগ্র বাংলাদেশের ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে সকল অজানা তথ্য জানতে পারবে পরিদর্শন করার মাধ্যমে। এখানে যেমন রয়েছে স্থানীয় যুদ্ধের নানা ইতিহাস,তেমনি রয়েছে বাংলাদেশের জন্মকথা।

জানতে পারবেন বিদেশী বন্ধুদের সম্পর্কে যারা যুদ্ধের সময় আমাদের পাশে এসে দাঁড়িয়েছিলেন বন্ধুর মত। বর্তমান প্রজন্মকে দেশপ্রেমিক হিসাবে গড়ে তুলতে অগ্রণী ভ‚মিকা পালন করবে এ যাদুঘরটি। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া সকল সামগ্রী তুলে ধরা হয়েছে এ সংরক্ষণশালায়।

বই প্রেমীদের জন্য রয়েছে শান্ত পরিবেশে একটি মনোরম লাইব্রেরী যা সকলের ভালো লাগবে সহজেই। আপনি চাইলে আপনার পছন্দের বইটি নিয়ে বসে পড়া শুরু করতে পারেন পাঁচবিবি মুক্তিযুদ্ধ যাদুঘর ও সংরক্ষণশালার এ স্থানে।

প্রিয় দর্শনার্থী এ স্থানটির ভিতরের দৃশ্য যে শুধু আপনার ভালো লাগবে তা কিন্তু নয়, যাদুঘরটির ভিতর থেকে আপনি দেখতে পাবেন আঁকাবাকা পথে বয়ে চলা ছোট যমুনার নদীর মনোরম প্রাকৃতিক দৃশ্য। ভাগ্য ভালো হলে দেখতে পাবেন পশ্চিম আকাশে অস্ত যাওয়া সূয্যিমামার। সব মিলিয়ে অন্যরকম দারুন প্রানবন্ত কিছু সময় আপনি অতিবাহিত করতে পারবেন এ যাদুঘরটি দেখতে আসলে।

পাঁচবিবি মুক্তিযুদ্ধ যাদুঘর ও সংরক্ষণশালায় আসার জন্য আপনাকে পাঁচবিবি স্টেশন অথবা পাঁচবিবি পাঁচমাথা থেকে ১৫ টাকা রিক্সা ভাড়া দিয়ে পাঁচবিবি পৌরসভার গেট এ নামবেন। পৌর ভবনের তৃতীয় তালায় এ যাদুঘরটি সরকারী ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০ টা হইতে বিকেল ৫ টা পর্যন্ত খোলা থাকবে। নিজ সন্তানকে দেশপ্রেমিক হিসাবে গড়ে তুলতে নিজ দেশের ইতিহাস ঐতিহ্য জানাতে চলে আসুন পাঁচবিবি মুক্তিযুদ্ধ যাদুঘর ও সংরক্ষণশালায়। এখানে রয়েছে ভাষা আন্দোলন কর্ণার, মুক্তিযুদ্ধ কর্ণার, বঙ্গবন্ধু কর্ণার, লাইব্রেরি কর্ণারসহ বিবিধ।

অপূর্ব তথ্যবহুল এ যাদুঘরটির পরিকল্পনা ও বাস্তবায়ন করেন পাঁচবিবি পৌরসভার সাবেক মেয়র জনাব হাবিবুর রহমান হাবিব। শুভ উদ্ধোধন করেন সাবেক শিক্ষা সচিব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর (ঢাকা) এর সম্মানিত কিউরেটর জনাব নজরুল ইসলাম খান (এন.আই.খান) ।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.