নরসিংদীতে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচির উদ্বোধন

শেয়ার

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি:

নরসিংদীর মনোহরদীতে শিক্ষার্থীদের মাঝে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে নরসিংদীর মনোহরদী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর আয়োজনে উপজেলার খিদিরপুর ইউনিয়নের ২৪নং চর আহম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে খিদিরপুর ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রেজাউল করিম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করেন নরসিংদী জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মো.হাবিবুর রহমান খান।অনুষ্ঠানে লাইভস্টক সার্ভিস প্রোভাইডার খাদেমুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন মনোহরদী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মাহফুজ উদ্দিন ভূইয়া।

শিশুদের অপুষ্টির কথা বিবেচনা করে ও শারিরীক এবং মানসিক বিকাশে দুধের গুরুত্ব অনুধাবনপূর্বক মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় বিদ্যালয়ের শিশুদের একদিকে পুষ্টি চাহিদা পূরণ অন্যদিকে পুষ্টি বিষয়ক সচেতনতা বাড়াতে এ উদ্যোগ নিয়েছে সরকার। এসময় বক্তারা বলেন, দুধ একটি আদর্শ পুষ্টিকর খাদ্য। যার মধ্যে রয়েছে, শর্করা, আমিষ,চর্বি, ভিটামিন, খনিজ পদার্থ ও পানি। দুধ শরীর গঠনে, মানসিক স্বাস্থ্য এবং মেধা বিকাশে বিশেষ ভূমিকা রেখে একটি মেধাবী ও স্বাস্থ্য সম্পন্ন জাতি গঠনে অবদান রাখে। তাই সবাইকে সুস্থ থাকতে প্রতিদিন দুধ পান করা উচিত। নিয়মিত দুধ পান করলে শরীরের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিদ্যালয়টির প্রথম থেকে পঞ্চম শ্রেণীর ১২৬ জন শিক্ষার্থী সপ্তাহে ৫ দিন ২০০ মিঃলিঃ করে দুধ পাবেন।এ কার্যক্রম ২০২৫ সাল পর্যন্ত চলবে বলে জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন মনোহরদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লায়ন ইন্জিনিয়ার এম এস ইকবাল আহমেদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা সুলতানা রুবী, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সোহরাব হোসেন ভূঞা,খিদিরপুর ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন মাস্টার,খিদিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাওছার রশিদ বিপ্লব প্রমূখ। উল্লেখ্য যে, জেলায় প্রথম এ বিদ্যালয়টিতে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচি চালু করা হয়েছে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.