টানা ১৫ দিনে গড়ালো ইবতেদায়ি শিক্ষকদের আন্দোলন

শেয়ার

ঢাকা: প্রাইমারীর ন্যায় শিক্ষাবোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত দেশের সব ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণসহ ৭ দফা দাবিতে টানা ১৫তম দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করছে বাংলাদেশ স্বতন্ত্র মাদ্রাসা শিক্ষক সমিতি।

তবে তাদের নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে রোববার (২৯ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলেও হাইকোর্ট মোড় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানগেট সংলগ্ন ফোয়ারা স্থানে পুলিশ তাদের আটকে দেয়।

পরে সেখানেই শিক্ষকরা সংক্ষিপ্ত সমাবেশ কর্মসূচি পালন করেন।

এদিন পদযাত্রা না হলেও দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেওয়ার কথা রয়েছে তাদের।

শিক্ষক সমিতির সভাপতি কাজী ফয়েজুর রহমান বলেন, গত ২০১৮ সালে আমাদের ধর্মঘট ও অনশনচলাকালে সংশ্লিষ্ট দপ্তরের সচিব আমাদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু আজও তা বাস্তবায়ন হয়নি। জাতীয়করণের দাবিতে চলতি মাস থেকে টানা ১৫তম দিন ধরে আমাদের অবস্থান কর্মসূচি চলছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

তিনি বলেন, অন্যদিনের মতো আজও আমাদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি শুরু হয়। পূর্ব-নির্ধারতি কর্মসূচির অংশ হিসেবে আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা করে স্মারকলিপি দেওয়ার কথা। তবে পুলিশ আমাদের আটকে দেয়। আমরা দুপুর পর প্রধানমন্ত্রীল কার্যালয়ে স্মারকলিপি দেবো।

জাতীয়করণসহ ৭ দফা দাবিতে এ অবস্থান কর্মসূচি চলছে। তাদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে-কোডবিহীন মাদ্রাসাগুলো বোর্ড কর্তৃক কোড নম্বরে অন্তর্ভুক্তকরণ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নীতিমালা-২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক একজনের পরিবর্তে এইচএসসি পাস একজনের অন্তর্ভুক্তকরণ, প্রাইমারীর ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় অফিস সহায়ক নিয়োগ, মাদ্রাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থাকরণ, ইবতেদায়ি মাদ্রাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থাকরণ।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.