ঘূর্ণিঝড় মোরা: ১০ নম্বর মহাবিপদ সংকেত

শেয়ার

 

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘মোরা’ আরও শক্তিশালী হয়ে সুপার সাইক্লোনে রূপ নেয়ার প্রেক্ষিতে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোও এই বিপদ সংকেতের আওতায় আসবে।

সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর থেকে জারি করা বিশেষ বিজ্ঞপ্তিতে এই সতর্কতা জারি করা হয়। এর আগে সকালে এই দুই সমুদ্র বন্দরে সাত নম্বর সংকেত দেখাতে বলেছিল অধিদপ্তর।

সকালে পটুয়াখালীর পায়রা ও বাগেরহাটের মংলা সমুদ্র বন্দরকে পাঁচ নম্বর সংকেত দেখাতে বলা হলেও সন্ধ্যায় তা বাড়িয়ে আট নম্বর করা হয়। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহও এই মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে সন্ধ্যা ছয়টা নাগাদ উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ ̈বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ‘মোরা’ আরও সামান্য উত্তরদিকে অগ্রসর হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি তখন চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব এবং পায়রা সমুদধবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত ও উত্তর দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল নাগাদ চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে।

মোরার প্রভাব উপকূলবর্তী বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। রাজধানী ঢাকাতেও রাত থেকে পরবর্তী কয়েকদিন টানা বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

‘মোরা’র এর অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মোরার সম্ভাব্য ক্ষয়ক্ষতি নিয়ে এরই মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে প্রশাসনকে। সন্ধ্যার মধ্যে উপকূলের নিচু এলাকা থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। এ ছাড়া বিভিন্ন সরকারি সংস্থার কর্মীদের ‍ছুটি বাতিল করা হয়েছে। গঠন করা হয়েছে মেডিকেল টিম।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় ‘মোরা’র প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে চার থেকে পাঁচ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

‘মোরা’ অতিক্রমকালে কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বর ̧না, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ৮৯ থেকে ১১৭ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.