খুবিতে বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা এবং সেমিনার অনুষ্ঠিত

শেয়ার

তানভীর হাসান তন্ময়;খুবি প্রতিনিধি,

‘পানি ও স্যানিটেশন সংকট সমাধানের জন্য পরিবর্তনের প্রক্রিয়া ত্বরান্বিতকরণ’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সংগঠন পেডনের উদ্যোগে আজ ২২ মার্চ (বুধবার) নানা আয়োজনে দিনটি পালিত হয়।

দিবসটি উপলক্ষ্যে সকাল ৯টায় ক্যাম্পাসে বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের করা হয়। উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর নেতৃত্বে শোভাযাত্রাটি হাদী চত্বর থেকে শুরু হয়ে শহিদ তাজউদ্দীন আহমদ ভবন ঘুরে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিকালে পানি দিবস বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, পানিসম্পদের ওপর আমাদের সকলের অধিকার রয়েছে। কিন্তু বিশ্বায়নের এই সময়ে আমাদের বড় সমস্যা পানি ব্যবস্থাপনা। আমরা এখনও বুঝতে পারছি না আমাদের দেশ কোন পর্যায়ে আছে। তবে বিশ্বের অনেক দেশে এখন নিরাপদ খাবার পানি নেই। এজন্য অনেকেই বলে থাকেন- পৃথিবীতে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধলে তার মূল কারণ হবে পানি।

তিনি আরও বলেন, আমরা জানি- খুলনা অঞ্চল পানির একটা ক্রাইসিস রয়েছে। আমরা ক্রমাগত ভূগর্ভস্থ পানি ব্যবহার করছি। এজন্য আমাদের ভবিষ্যতকে দেশে এখনই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিকেলে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক মো. সানাউল ইসলাম, সভাপতিত্ব করেন সহকারী অধ্যাপক মোঃ সাদিকুল আমিন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন পেডনের সাধারণ সম্পাদক সুমন সরদার দীপ্ত। স্বাগত বক্তব্য রাখেন ফারিয়া ইসলাম রুহি।

অধ্যাপক সানাউল ইসলাম বলেন, বর্তমান বিশ্বে পানি সবচেয়ে অমূল্য সম্পদ। পানিকে আমাদের রক্ষণাবেক্ষণ করতে হবে। পানি দিবসকে শুধু উদযাপনের মধ্যে সীমাবদ্ধ না রেখে এর বাস্তবভিত্তিক ও বিজ্ঞানসম্মত প্রয়োগ ঘটাতে হবে।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন নুসরাত জাহান মানসুরা এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে প্রথম স্থান অধিকার করেন আসিফ জামান।

সমাপনী বক্তব্য রাখেন পেডনের সভাপতি আদিত্য আজিম। তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.