কমলনগরে পল্লী সঞ্চয় ব্যাংক ম্যানজারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

শেয়ার

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরের কমলনগরে পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (ম্যানেজার) মুহাম্মদ সোলাইমান এর বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, চাপ প্রয়োগে চাঁদা আদায়ে জন্মদিন পালন, ঋণ বিতরণের অনিয়ম ও অন্যান্য অনিয়মের বিরুদ্ধে ১৪ জন মাঠ সহকারী কর্মচারীরা প্রধান কার্যা লয় ঢাকা বরাবর অভিযোগ করেছেন।

এ নিয়ে মাঠসহকারী ও জুনিয়র অফিসাররা পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও জেলা পল্লী সঞ্চয় ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছেএকটি লিখিত অভিযোগ করেন বলে জানা যায়।

অভিযোগ সূত্রে জানা যায়, পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক মুহাম্মদ সোলাইমান গত ২৮ আগস্ট কমলনগর শাখায় যোগদান করেন। যোগদানের পর নতুন মাঠসহকারী ও জুনিয়র অফিসারদের একটি বাড়ি একটি খামার প্রকল্প হতে ব্যাংকে স্থানান্তরের জন্য বেতন ভাতা ও লাঞ্চ সাবডিসি উত্তোলনের জন্য দুই হাজার টাকা করে কর্তন করেছেন। তিনি জানান, তার স্বাক্ষরে মাঠ সহকারিদের বেতন উত্তোলন করতে হয়।

এছাড়াও তার জন্মদিনে মাঠ সহকারীদের কাছ থেকে চাঁদা আদায় করে পালন করতে বলেন। মাঠে ঋণ বিতরণের গড়িমসি করেন। পরে জানান প্রতিটি ঋণ গ্রহিতার কাছ থেকে এক থেকে দেড় হাজার টাকা কর্তন করতে। টাকা না দিলে ঋণের ফাইল স্বাক্ষরে গড়িমসি করেন। বিভিন্নভাবে বাচাই-যাচাই করে বিলম্ব করে রেখে দেন। এতে গ্রাহকদের মাঝে অসন্তোস দেখা দেয়।

তিনি গত ডিসেম্বরে তৃতীয়ধাপে ইউপি নির্বাচনে কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তার দায়িত্ব পালন কালে দুই মেম্বার পদপ্রার্থীর কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

তার মানসিক ও অর্থলোভীর চাপে তিনজন মাঠসহকারী চাকুরি ছেড়ে দেন। তিনি নিজেকে সরকারি দলের কেন্দ্রিয় নেতা এবং এক সাংসদের ভাতিজা দাবি করে আধিপত্ত্ব বিস্তার করছেন। এবং কথায় কথায় অফিসের কর্মচারীদের গালমন্দ ও চাকরীচ্যুত করার হুমকি দিচ্ছেন।

পল্লী সঞ্চয় অন্য মাঠসহকারীরা জানান, শাখা ব্যবস্থাপক মুহাম্মদ সোলাইমান যোগদানের পর থেকে অফিসের সকল কর্মচারীদের জিম্মি করে বিভিন্ন ভাবে টাকা আদায় করছেন। ঋণ বিতরণে টাকা না দিলে ফাইলে স্বাক্ষর করেন না। এতে মাঠ পর্যায়ে আমরা মাঠ সহকারিরা বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। উপায়ন্ত না পেয়ে অফিসের সকল স্টাফ তার বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করতে বাধ্য হন।

এ বিষয়ে উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক মুহাম্মদ সোলাইমানের কাছে এ সব অভিযোগের বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে তিনি এ বিষয়ে তিনি কিছুই জানেন না।

পল্লী সঞ্চয় ব্যাংক জেলা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পলাশ চক্রবর্তী জানান, এ সংক্রান্ত কোন অভিযোগ এখনো পায়নি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.