ইবি রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান

শেয়ার

ইরফান উল্লাহ্ , ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) রোভার স্কাউট গ্রুপের আয়োজনে তিন দিনব্যাপী বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান ২০২৪ সম্পন্ন হয়েছে।

বুধবার (২৪ মে ) সকাল ১০টায় আয়োজিত অনুষ্ঠানের শেষদিনে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বটতলায় জাতীয় পতাকা উত্তোলন ও দলীয় সংগীত পাঠ করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন ইউনিট কাউন্সিল সভাপতি মুসা হাশেমী ও স্কাউট পতাকা উত্তোলন করেন ইউনিট কাউন্সিলের কোষাধ্যক্ষ রোভার দিদারুল ইসলাম রাসেল।।এসময় উপস্থিত ছিলেন ইউনিট কাউন্সিলের সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালিউল্লাহ, দপ্তর সম্পাদক আবু তালহা আকাশ, তথ্য প্রযুক্তি সম্পাদক আব্দুল্লাহ আজাদ, পাঠাগার ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক কুলসুম আক্তার, ছাত্রী বিষয়ক সম্পাদক রত্না রানী কুন্ডু সহ অন্যান্য রোভার, গার্ল-ইন রোভার ও সহচরবৃন্দ। অনুষ্ঠানের প্রথম দিন স্কাউট আন্দোলনের ইতিহাস, শৃঙ্খলাবোধ, স্কাউট পোশাক-ব্যাজ, স্কাউটিং সংক্রান্ত বই ও পত্র-পত্রিকা, কোড এন্ড সাইফার লগ বই ও প্রগ্রেসবুক সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে ।

দীর্ঘ প্রতীক্ষিত দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২৫ মে) প্রশিক্ষণ দেওয়া হয় বিপি পিটি, প্রাথমিক প্রতিবিধান, স্কাউট ওন ও ভিজিল প্রদান, অনুমান ও পর্যবেক্ষণ, কনভেনশনাল সাইন সহ ইত্যাদি সম্পর্কে। এদিনই সহচরের অংশগ্রহণে হাইকিং, মহা তাঁবু জলসার মাধ্যমে স্কাউটের ঐতিহ্যবাহী অগ্নি প্রজ্বলন, গান ও নাচ প্রদর্শিত হয়। এছাড়াও রোভারদের স্কাউট ওন সহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দেওয়া হয় এই দিনে।

সর্বশেষ দিন শুক্রবার (২৬ মে) বেলা সাড়ে ১১ টার সময় সহচরদের দীক্ষা প্রদান করেন স্কাউট লিডার (আরএসএল) প্রফেসর ড. আমিনুল ইসলাম। তিন দিন ব্যাপী এই তাঁবুবাস ও দীক্ষানু্ষ্ঠানে অংশগ্রহণ করেন প্রায় ৩০ জন সহচর। প্রতিটি উপদলে ৬ জন সদস্য নিয়ে মোট ৫ টি উপদল গঠিত হয়। উপদল গুলো হলো পর্যায়ক্রমে- বিনয়ী, সদয়, প্রফুল্ল, নির্মল ও অনুগত। ইবি রোভার স্কাউট গ্রুপের ইউনিট কাউন্সিল সভাপতি মুসা হাশেমী বলেন,‘দীক্ষা গ্রহণের মাধ্যমে এসব সহচররা স্কাউট আন্দোলনের একজন সদস্য হিসেবে যুক্ত হয়েছেন। আমি আশা করি এ সকল সদস্য একজন দেশপ্রেমী ও নিষ্ঠাবান নাগরিক হিসেবে নিজেদের প্রমাণ করবেন।’

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.