অংশীজনরা সাধুবাদ জানালেন ওটিটি নীতিমালাকে

শেয়ার

 

‘দেশের সংস্কৃতি ও ওটিটি প্ল্যাটফর্মগুলোর সুরক্ষার জন্যই সরকার নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে।’ এমনটা জানালেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১৪ মার্চ) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে ওটিটি প্ল্যাটফর্মের অংশীজনদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

অংশীজনরাও তাদের বক্তব্যে সরকারের এ উদ্যোগকে সাধুবাদ জানান। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রী বলেন, ‘এই নীতিমালা তৈরির মূল উদ্দেশ্য হচ্ছে আমাদের কৃষ্টি, ঐতিহ্য, সংস্কৃতি ও মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক কিছু যেন ওটিটিতে না যায় এবং আমাদের সমাজ ও নতুন প্রজন্মকে বিপথগামী করতে পারে এমন কিছু যাতে আপলোড না হয়। আরেকটি উদ্দেশ্য হচ্ছে, বিদেশি ওটিটির আগ্রাসন থেকে দেশের প্ল্যাটফর্মগুলোর সুরক্ষা।

ওটিটি কোনও রাজনৈতিক বিষয় নয় উল্লেখ করে ড. হাছান বলেন, ‘কেউ কেউ কেন যে এটাকে রাজনীতিতে টেনে আনেন! আশ্চর্যের বিষয়, মির্জা ফখরুল সাহেব ওটিটি প্ল্যাটফর্মকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের সঙ্গে গুলিয়ে ফেলেছেন।

এত বড় দলের মহাসচিব— যিনি মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন— তিনি এগুলো গুলিয়ে ফেলেন দেখে আমার নিজেরই লজ্জা লেগেছে। সবকিছুর মধ্যে রাজনীতি নিয়ে আসা সমীচীন নয়।’

ওটিটির অংশীজনদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘আপনাদের ধন্যবাদ, আমাদের এই উদ্যোগকে আপনারা সমর্থন জানিয়েছেন। ইতোমধ্যে দেশে কয়েকটি ওটিটি কাজ শুরু করেছে এবং ভালো করছে। এটি বড় প্ল্যাটফর্ম।

প্রতিটি কনটেন্ট দেখে সেন্সরের ব্যবস্থা করা সম্ভব নয়। সেজন্য অংশীজনদের সঙ্গে আলোচনা করে আমরা নীতিমালা তৈরি করছি। খসড়াটি ওয়েবসাইটে দেওয়া হয়েছে। আরও মতামত নেওয়া হচ্ছে। এরপর চূড়ান্ত হবে।’

নাট্যকার সংঘের সভাপতি এস এম হারুন অর রশীদ বলেন, ‘আমি কী লিখছি সেই লেখাটা আমার শিল্প-সংস্কৃতি, আমার ইতিহাস। ঐতিহাসিক উত্তরাধিকার, ঐতিহ্যবোধ এবং দায়িত্ববোধের জায়গাটা সুদৃঢ় করার জন্য নীতিমালার প্রয়োজন।’

টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি সাজ্জাদ হোসেন দোদুল বলেন, ‘ওটিটির জন্য অবশ্যই নীতিমালা চাই, সেটা তথ্য ও সম্প্রচারমন্ত্রী পূরণ করছেন। কারণ পেশাগত জায়গায় শৃঙ্খলা খুব দরকার।’

ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর বলেন, ‘ওটিটি নিয়ে রাজনীতির সুযোগ নেই। এটি আধুনিক প্রযুক্তির বিনোদন মাধ্যম। আমি নিজে এবং সংগঠনের পক্ষ থেকে এ বিষয়ে নীতিমালার খসড়া তৈরির কাজে অংশ নিয়েছি।

‘যে চিন্তা থেকেই কেউ বলুক না কেন, নীতিমালার প্রয়োজন নেই— এটি অবান্তর। অবশ্যই সেটার প্রয়োজনীয়তা আছে।’ বললেন চলচ্চিত্র নির্মাতা, পরিচালক ও গীতিকার এবং ডিরেক্টরস গিল্ড সদস্য এস এ হক অলীক।

টেলিপ্যাব সদস্য ও চলচ্চিত্র নির্মাতা সরদার সানিয়াত হোসেন ওটিটি প্ল্যাটফর্মকে নীতিমালার আওতায় এনে আরও বিকশিত করার জন্য সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেছেন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.