২০৫০ মধ্যে বাংলাদেশের তাপমাত্রা বাড়বে- বিশ্বব্যাংক

শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ২০৫০ মধ্যে বাংলাদেশের তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস বাড়বে বলে বিশ্বব্যাংকের এক গবেষণায় জানিয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত ৪৪ বছরে বাংলাদেশের তাপমাত্রা বেড়েছে শূন্য দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। প্রতিবেদন অনুযায়ী, তাপমাত্রা বৃদ্ধির পেছনে ৬৩ ভাগ স্থানীয় সমস্যাকে দায়ী করেছে বিশ্বব্যাংক।

গবেষণায় বাংলাদেশের তাপমাত্রা বৃদ্ধির পেছনে বিশ্বের উষ্ণতা বৃদ্ধির প্রভাব ৩৭ শতাংশ, বাকি ৬৩ শতাংশের পেছনে স্থানীয় কারণ রয়েছে। গবেষণায় ১৯৮৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৩৩ বছর ধরে বিশ্বের ১৩ হাজার শহরের উষ্ণতা ও আর্দ্রতা পর্যবেক্ষণ করা হয়েছে।

তাপমাত্রা দ্রুত বৃদ্ধির পরিনামে বাংলাদেশের মানুষের শারীরিক ও মানসিক নানা রোগের প্রকোপ বাড়ছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে যে তাপমাত্রা রয়েছে তা ডেঙ্গু রোগের বিস্তারের বড় কারণ। ঢাকা ও চট্টগ্রামের মানুষের হতাশা ও উদ্বিগ্নতার হার বেশি জাতীয় গড় হারের তুলনায়। এই প্রতিবেদন বাংলাদেশের জন্য সতর্ক বার্তা হিসেবে নেয়া প্রয়োজন বলে মনে করেন গবেষক ও সংশ্লিষ্টরা।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর ঢাকা প্রসঙ্গে ওই গবেষণায় বলা হয়েছে, ১৯৮৩ সালে এই শহরে জনসংখ্যা ৪০ লাখ থাকলেও এখন দুই কোটি ২০ লাখ মানুষ বসবাস করে। গবেষণায় বলা হয়েছে, শহরগুলোতে অর্থনৈতিক সমৃদ্ধি ও জীবনযাত্রার মান বৃদ্ধি পাচ্ছে ঠিকই, কিন্তু অনেক জায়গায় জনসংখ্যা দ্রুত বৃদ্ধির কারণে সেখানকার তাপমাত্রা চরম হয়ে উঠছে। বিশেষ করে, গত কয়েক দশকে লাখ লাখ মানুষ গ্রাম ছেড়ে শহরে আসায় সেখানে দ্রুত জনসংখ্যার বৃদ্ধি হয়েছে, সেই সঙ্গে বেড়েছে তাপমাত্রা।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.