সুইজারল্যান্ডে ‘বোরখা নিষিদ্ধ’, পরলেই লাখ টাকা জরিমানা

শেয়ার

বোরখা পরে হাঁটা যাবে না রাস্তায়। এমনটি করলে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। এই মর্মে নতুন ‘বোরখা বাতিল আইন’ আনতে চলেছে সুইজারল্যান্ড সরকার। প্রস্তাবিত ওই আইনে বলা হয়, মুখ ঢেকে সুইজারল্যান্ডের রাস্তায় বের হলে দিতে হবে ৯০০ পাউন্ড (প্রায় এক লাখ টাকা) জরিমানা।

ইতোমধ্যেই এই আইনের খসড়া পাঠানো হয় সুইজারল্যান্ডের পার্লামেন্টে। তবে নতুন আইনের খসড়া প্রস্তাবে বেশ কিছু জায়গায় ছাড় দেওয়ার কথাও বলা হয়েছে। খবর রয়টার্সের

সেখানে বলা হয়, কূটনৈতিক ক্ষেত্রে, ধর্মীয় স্থানে বা বিমানে পরা যাবে বোরখা। এর পাশাপাশি, স্বাস্থ্য সংক্রান্ত কোনো নির্দেশিকা জারি হলেও মুখ ঢেকে রাস্তায় বের হওয়া যাবে। ২০২১ সালে বোরখা পরে রাস্তায় বের হওয়া বন্ধ করতে নির্দেশিকা জারি করেছিল সুইজারল্যান্ড প্রশাসন। ওই সময় থেকেই এই ইস্যুতে আইন তৈরির কথা ভাবা হয়েছিল। ইউরোপের বেশ কিছু দেশে ইতোমধ্যেই বোরখা পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে।

২০১১ সালে প্রথমবার আইন করে বোরখা নিষিদ্ধ করে ফ্রান্স। পরবর্তীক্ষেত্রে ডেনমার্ক, অস্ট্রিয়া, নেদারল্যান্ড এবং বুলগেরিয়াতেও একই ধরনের আইন পাস করা হয়।  সুইজারল্যান্ডের জনসংখ্যার ৫ শতাংশ মুসলিম। তাদের অধিকাংশই তুর্কি, বসনিয়া এবং কোসোভো থেকে এসেছেন বলে দাবি সুইস প্রশাসনের। তবে ইরানের হিজাব আন্দোলনের আবহে নতুন এই আইন পাস করানোর সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন কট্টরপন্থীরা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.