রোগ শনাক্তে পরিধানযোগ্য ডিভাইস উদ্ভাবন

শেয়ার

লক্ষণ প্রকাশ পাওয়ার আগ পর্যন্ত আমরা বুঝতে পারি না কোন রোগ শরীরে বাসা বেঁধেছে। শরীরের ভেতরে ঘাপটি মেরে থাকা রোগবালাই সম্পর্কে আগাম তথ্য পেতে এআই প্রযুক্তিসংবলিত ফ্ল্যাক্সিবল ওয়্যারেবল বা নমনীয় পরিধানযোগ্য ডিভাইস তৈরি করেছেন গবেষকরা।

ইউনিভার্সিটি অব শিকাগোর মলিকিউলার ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক এই উদ্ভাবন করেন। গবেষণা দলের সদস্য সিহোং ওয়াং জানান, ফ্ল্যাক্সিবল কম্পিউটিং চিপটি ক্রমাগত মানুষের স্বাস্থ্য ট্র্যাক করবে।

ফলে লক্ষণ দেখা দেওয়ার আগেই শনাক্ত হবে স্বাস্থ্য সমস্যা। ক্ষেত্রবিশেষে সমাধানও দিতে পারবে। যেমন ব্লাড প্রেশারের ওঠা-নামা শনাক্ত করে ওষুধের মাত্রা সমন্বয় করতে পারবে এটি। এই চিপ কয়েকটি বায়োসেন্সর থেকে ডেটা সংগ্রহ করবে। ত্বকের সঙ্গে সংযুক্ত করলে নিউরোমরফিক কম্পিউটিং চিপটি মানুষের মস্তিষ্কের মতোই কাজ করবে।

তথ্য সংরক্ষণ ও বিশ্লেষণও করতে পারবে। চিপটি নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। যেমন ইলেকট্রোকার্ডিওগ্রাম (ইসিজি) সম্পর্কে এই চিপ পাঁচ ধরনের তথ্য দিতে পারবে। একটি হবে স্বাভাবিক, বাকিগুলো হবে অস্বাভাবিক হূত্স্পন্দনের সিগন্যাল।

সিহোং ওয়াং আরো জানান, ওয়্যারেবল ডিভাইসে এআইয়ের অন্তর্ভুক্তি আরো বাড়বে। এ নিয়ে গবেষণা সবে শুরু হলো।    সূত্র : টেক এক্সপ্লোর

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.