রায়পুরে প্রথম দিনে সুশৃঙ্খলভাবে এসএসসি পরীক্ষা সম্পন্ন

শেয়ার

প্রদীপ কুমার রায়ঃ

সারাদেশের মত লক্ষ্মীপুরের রায়পুরেও আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

এ বছর এসএসসি ও সমমানে পাঁচটি কেন্দ্রে উপজেলায় মোট ৩ হাজার ৫৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে বলে জানিয়েছেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল হক। জানা গেছে, প্রথম দিন বাংলা প্রথমপত্র দিয়ে শুরু হয়েছে এবারের এসএসসি পরীক্ষা। গত ১৯ জুন এ পরীক্ষা হওয়ার কথা থাকলেও বন্যার জন্য পিছিয়ে ১৫ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করা হয়। বৈশ্বিক অতিমারী কোভিড ১৯-এর কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কমিয়ে এনে পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার শুরুর সময় পরিবর্তন করে সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টা করা হয়েছে। এছাড়া পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে ২ ঘণ্টা করা হয়েছে। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট ও সিকিউ পরীক্ষা ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষার প্রস্তুতি বিষয়ে এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব মোঃ মাহবুবুর রহমান বলেন, সুশৃঙ্খলভাবে পরীক্ষা সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যেতে বলা হয়েছে। পরীক্ষার শৃঙ্খলা বজায় রাখতে উপজেলা প্রশাসন তৎপর রয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনজ্ন দাশ।

তিনি জানান, উপজেলার ৫টি পরীক্ষা কেন্দ্রে শৃঙ্খলা বজায় রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবেন। প্রশ্নফাঁস ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, পরীক্ষার সময় সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.