রামগঞ্জের অনিয়মের স্বর্গরাজ্য খাতুনে জান্নাত মহিলা দাখিল মাদ্রাসা

শেয়ার

আবু তাহের,রামগঞ্জ প্রতিনিধিঃ

লক্ষ্মীপুরের রামগঞ্জে ৩নং ভাদুর ইউনিয়নের কেথুড়ী গ্রামে খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসার অফিস কক্ষে খাট বিছিয়ে থাকেন সুপার মোঃ আব্দুল মালেক। অথচ তিনি সরকার থেকে বাড়ি ভাড়া বাবদ ভাতাও পান। কিন্তু তিনি ভাড়া বাসায় না থেকে সুপারের কক্ষের অধিকাংশ দখল করে নিজের বাসাবাড়ির মতো ব্যবহার করে যাচ্ছেন। এটিকে দেখে বুঝার উপায় নেই যে এটা একটি প্রতিষ্ঠান প্রধানের অফিস। অপরদিকে শিক্ষকদের বসার কক্ষেও বিছানো হয়েছে একটি খাট। সেখানেও দিনে ঘুমান শিক্ষক ও আয়া এবং রাতে ঘুমান নৈশপ্রহরী।

১৪ (আগষ্ট) রবিবার সকালে সরেজমিন গিয়ে দেখা মাদ্রাসার শিক্ষিকা ইশরাত জাহান সুপারের চেয়ারেই পা তুলে বসে রয়েছেন। যেন নিয়মের কোন বালাই নেই ওই মাদ্রাসায়। এমন দৃশ্যই পাওয়া গেছে লক্ষ্মীপুরের রামগঞ্জের ভাদুর ইউনিয়নের সিরন্দি গ্রামে প্রতিষ্ঠিত খাতুনে জান্নাত মহিলা দাখিল মাদ্রাসায়। একটি মহিলা মাদ্রাসায় সুপার ও শিক্ষকদের কক্ষে এভাবে খাট ফেলে বিছানা পেতে ঘুমানোকে অনেকেই দৃষ্টিকটু বলে জানিয়েছেন। সুপারের অফিস কক্ষে নিয়মঅনুযায়ী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দু’টি নির্দিষ্ট অফিসিয়াল ছবি টাঙানোর কথা থাকলেও এরকম কোনো দৃশ্য চোখে পড়েনি। এটিকে কেউ কেউ সুপারের ইচ্ছাকৃত ধৃষ্টতা বলে মন্তব্য করেছেন।

যুক্তি হিসেবে তারা জানিয়েছেন- গত ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবসে তিনি লিখিত নোটিশ দিয়ে ওইদিন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে দেন। অথচ ওই দিন সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও গণ্যমান্যদের নিয়ে দিবসটি পালন করার সরকারি নির্দেশনা ছিল। খেঁাজ নিয়ে জানা যায়, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য মোঃ অহিদুল ইসলাম গত ১৭ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ১৭ মার্চের ঘটনাটি উল্লেখ করে প্রতিকার প্রার্থনা করেছিলেন। ওই সময় পরিচালনা কমিটির সভাপতি রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.ক.ম রুহুল আমিন এ বিষয়ে সুপারকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন।

ওই সময় অনিচ্ছাকৃত ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে পার পেয়ে যান সুপার। মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য অহিদুল ইসলাম বলেন, সুপারের স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও দায়িত্ব পালনে গাফিলতির কারণে প্রতিষ্ঠানটির সুনাম ক্ষুন্ন হচ্ছে। ব্যবস্থাপনা কমিটির বৈঠকগুলো মাদ্রাসায় করার কথা থাকলেও সুপার তা করেন না। বরং রেজুলেশন লিখে সভাপতির বাড়িতে বৈঠক করা হয়েছে জানিয়ে সবার কাছ থেকে স্বাক্ষর নেওয়ার চেষ্টা করেন। কেউ না দিতে চাইলে সভাপতিকে দিয়ে সবাইকে চাপ প্রয়োগ করেন। যথাসময়ে ৯ম শ্রেণীর রেজিস্ট্রেশন না করে শিক্ষার্থীদের আর্থিক ও মানসিকভাবে হয়রানি, প্রকৃত খরচের ভাউচার না করে গেঁাজামিলের ভাউচার দিয়ে অতিরিক্ত অর্থ নিয়ে যাওয়া, সনদপত্রে ৫শ’ টাকা করে আদায়, শিক্ষার্থীদের ফরম পূরণ, বেতন-ফি নিজে এককভাবে আদায় করাসহ বিভিন্ন ধরণের কুটকৌশল করে প্রতিষ্ঠানটির দীর্ঘদিনের সুনাম ক্ষুন্ন করে চলেছেন। অভিভাবক মোঃ শাহজাহান, আবুল খায়ের ও ছাত্রী ছকিনা আক্তার বলেন, সনদপত্রের জন্য সুপার আমাদের কাছ থেকে ৫শ’ টাকা করে নেন। টাকা না দিলে সনদপত্র দেওয়া সম্ভব নয় বলে তিনি জানালে আমরা বাধ্য হয়ে টাকা দিয়ে সনদ নেই। নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিষ্ঠানের ৩ জন শিক্ষক জানান, সুপারের সাথে শিক্ষকদের অধিকাংশের সাথে বনিবনা নেই।

তিনি যখন তখন গালমন্দ করেন। বিনা রশিদে টাকা আদায় করে নিজের কাছেই রাখেন। চলতি অর্ধ বার্ষিক পরীক্ষার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে আদায়করা অর্থের কোনো রশিদ কাউকে দেওয়া হয়নি। খাতুনে জান্নাত মহিলা দাখিল মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.ক.ম রুহুল আমিন বলেন, সুপার আব্দুল মালেক এখানে যোগদানের বয়স এখনো এক বছর হয়নি। নতুন হিসেবে কিছু ত্রুটি-বিচ্যুতি আমরা সহনশীল হিসেবে দেখেছি।

এছাড়াও ভবন নির্মাণের কাজ চলমান থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। এরপরও কারো অভিযোগ থাকলে ব্যবস্থাপনা কমিটির বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে মাদ্রাসা সুপার মোঃ আব্দুল মালেক বলেন একটি মহলকে অণৈতিক সুযোগ সুবিদা না দেওয়ায় তারা আমাকে হয়রানীর চেস্টা করছে।

রামগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোনাজের রশিদ বলেন, প্রতিষ্ঠানে জন্মদিন পালন করা হলেও লিখিত নোটিশে সুপার ভুল করেছিলেন। এজন্য তঁাকে সতর্ক করা হয়েছে। মাদ্রাসার অফিস ও শিক্ষকদের কক্ষে খাট বিছিয়ে আবাসিক হিসেবে ব্যবহার করা শোভনীয় নয়। অভিযোগগুলোর বিষয়ে খেঁাজ-খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.