মেঘনার ভাঙনে কমলনগরে ঈদ কেটেছে উৎকণ্ঠায়

শেয়ার

কমলনগর(লক্ষ্মীপুর):
লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মেঘনা নদী উপকূলীয় এলাকায় উদ্বেগ উৎকণ্ঠার মধ্য দিয়ে হাজারো পরিবারের ঈদ কেটেছে। মেঘনার ভয়াবহ ভাঙন ও তীর রক্ষা বাঁধ ধসে যাওয়ার আশঙ্কায় তাদের মাঝে এ আতঙ্ক বিরাজ করছে।
তীর রক্ষা বাঁধে বেশ কয়েকবার ধসের পর ভাঙনের মুখে পড়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।
ভুক্তভোগীরা বলছেন, বর্ষা মৌসুম এলেই ভাঙন ভয়াবহ রূপ নেয়। বৃষ্টি ও জোয়ারের পানি বাড়লে ভাঙনও বাড়ে। ঈদের আগের দিন থেকে বৃষ্টি শুরু হয়, নদীতে বাড়তে থাকে জোয়ারের পানি। ভাঙনে তীর রক্ষা বাঁধে ফের ধস নেমে বিস্তীর্ণ জনপদ প্লাবিত হওয়ার উপক্রম হয়েছে।
সাহেবেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল খায়ের বলেন, আমার ইউনিয়নের বেশির ভাগ অংশ নদীতে বিলীন হয়ে গেছে। এজন্য অনেক পরিবার বেড়িবাঁধের পাশে এবং অন্যের জায়গায় আশ্রয় নিয়েছে। ভাঙন আতঙ্কে গত ঈদও ভালো কাটেনি তাদের।
স্থানীয়দের অভিযোগ, অনিয়ম ও নিম্নমানের কাজ করায় ওই বাঁধে বারবার ধস নামে। দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু না হওয়ায় এবং বাঁধে ধস নামার পর প্রয়োজনীয় উদ্যোগ না নেওয়ায় বাঁধের এক কিলোমিটার এখন বিলীন হওয়ার পথে। যে কারণে স্থানীয়দের মাঝে ঈদের আনন্দ ছিল না; ছিল দুঃশ্চিন্তা আর চরম হতাশা।
কমলনগরের চর ফলকন, সাহেবেরহাট, পাটারিরহাট, চর কালকিনি ইউনিয়নে মেঘনা নদীর তীরে তীব্র ভাঙন ধরেছে। মাতাব্বরহাট তীর রক্ষা বাঁধের বিভিন্ন অংশে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। নদীর ঢেউ আর জোয়ারের পানির আঘাতে ব্যাপকভাবে প্রতিনিয়তই ভাঙছে বাঁধ।
ভাঙন ঠেকানো না গেলে পুরো বাঁধ বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করেছেন স্থানীয় এলাকাবাসী। তারা বলেন, একবার ভেঙে গেলে অরক্ষিত হয়ে পড়বে কমলনগর। হুমকিতে পড়বে উপজেলা কমপ্লেক্সসহ সরকারি-বেসরকারি বহু গুরুত্বপূর্ণ স্থাপনা।
এদিকে ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবিতে বিভিন্ন সময় বেশ কয়েকটি সংগঠন জনগণকে নিয়ে নদী ভাঙন প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে মানববন্ধন, প্রধানমন্ত্রীর স্মারকলিপি দেওয়া ও সড়ক অবরোধের মতো কর্মসূচি পালন করেছে।
স্থানীয় লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মুসা বলেন, ঘূর্ণিঝড় ফণীর আঘাতে নদীর তীর রক্ষা বাঁধের ক্ষতি হয়েছে। ধস ও ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।
এদিকে সম্প্রতি পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মেঘনা নদীভাঙন কবলিত মাতাব্বরহাট এলাকা পরিদর্শন করেছেন। এ সময় পথসভায় তিনি বলেন, কমলনগরকে আর ভাঙতে দেওয়া যাবে না, ভাঙন থেকে রক্ষা করা হবে।
লক্ষ্মীপুর-৪ (কমলনগর-রামগতি) আসনের সংসদ সদস্য (এমপি) মেজর (অব.) আবদুল মান্নান বলেন, সারাবছর ধরে মেঘনার ভয়াবহ ও অব্যাহত ভাঙনে কমলনগর ও রামগতির মানুষ অসহায় হয়ে পড়েছে। এ ভয়াবহ ভাঙন রোধে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.