ভুয়া ওয়েবসাইট চিনবেন যেভাবে

শেয়ার

অনলাইনে প্রতারণার জন্য বিচিত্র ফাঁদ পাতা থাকে। এরমধ্যে অন্যতম ভুয়া ওয়েবসাইট। অজান্তে এসব ওয়েবসাইটে প্রবেশ করলে আপনার বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের পাসওয়ার্ড গায়েব হতে পারে। এমনকি ব্যাংকের ক্রেডিট কার্ডের পাসওয়ার্ডও জালিয়াত চক্রু হাতিয়ে নিতে পারে। তাই ভুয়া ওয়েবসাইট চেনা জরুরি। জানুন কীভাবে ভুয়া ওয়েবসাইট শনাক্ত করবেন।

অনেকেই তথ্য জানার জন্য গুগলে সার্চ দেন। সার্চ রেজাল্টে দেখানে ওয়েবসাইটের লিংকগুলো থেকে যেকোনো একটিতে প্রবেশ করেন। কিন্তু এতে আপনি প্রতারণার শিকার হতে পারেন। ভুয়া ওয়েবসাইটের সাহায্যেই ছড়ানো হয় প্রতারণার জাল। যদিও এই ওয়েবসাইটগুলোকে আসল ওয়েবসাইটের মতোই দেখতে হয়।

অনেকেই আসল বা নকল ওয়েবসাইট চিনতে পারেন না। তখনই তৈরি হয় সমস্যা। তাই তথ্য জানার জন্য কোনও ওয়েবসাইটে ঢোকার আগে ভালভাবে যাচাই করে নিন যে ওয়েবসাইটটি আসল না নকল। ওয়েবসাইট আসল না নকল কীভাবে চিনবেন?

প্রথমে ওয়েবসাইটটিকে ভালভাবে লক্ষ্য় করুন। ওয়েবসাইটে যাওয়ার পর যদি যোগাযোগের ঠিকানা বা ফোন নম্বর, কাস্টমার কেয়ার নম্বর না দেখতে পান তাহলে বুঝবেন সেই ওয়েবসাইটটি ভুয়া।

website‘ডোমেইন নেম’ খুঁটিয়ে দেখুন। যখন একজন ব্যক্তি বা কোম্পানি একটি ওয়েবসাইট তৈরি করে, তখন তাকে একটি অনন্য ‘ডোমেইন নেম’ কিনতে হয়। প্রতিটি ওয়েবসাইটের একটি আলাদা ‘ডোমেইন নেম’ রয়েছে। যদি একটি ওয়েবসাইটের ডোমেইন নেম অন্য ওয়েবসাইটের মতো হয়,তাহলে বুঝবেন যে এই ওয়েবসাইটগুলোর মধ্যে একটি ভুয়া বিষয় রয়েছে। সেক্ষেত্রে কোম্পানি সম্পর্কিত সব তথ্য ভুয়া ওয়েবসাইটে থাকবে না।

অনলাইন জিনিস কেনার সময় ই-কমার্স সাইটে খেয়াল রাখবেন। কোনও জিনিস অনলাইন কেনার আগে ভালো করে রিটার্ন পলিসি পরে নিন। কী কী পেমেন্ট অপশন আছে দেখুন। কোনও ওয়েবসাইট কবে তৈরি হয়েছে তা জানতে হলে আগে ইন্টারনেটে যাচাই করে নিন।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.