বয়সের ছাপ কমাতে যে খাবার খাবেন

শেয়ার

ময়েশ্চারাইজার, নাইট ক্রিম এবং সিরামের মতো অ্যান্টি এজিং প্রসাধনীর কথা আমরা সবাই জানি। তখন একটি শব্দ হয়ত বারবার দেখতে বা শুনতে পাবেন তা হলো কোলাজেন। কোলাজেন এবং ইলাস্টিন আপনার ত্বকে মসৃণ এবং দৃঢ় রাখে।   বয়স বেড়ে যাওয়ার সাথে সাথে কোলাজেন হারানো সম্পূর্ণ স্বাভাবিক। এর ফলে তাবকে বয়সের ছাপ পড়তে শুরু করে। তবে শুধু প্রসাধনীর ওপর নির্ভর না করে  খাবারের ওপরও নির্ভর করতে পারবেন।

কোলাজেন সমৃদ্ধ খাবার

স্যামন মাছ- স্যামন একটি সামুদ্রিক মাছ। এত রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এই ফ্যাটি এসিড আপনার ত্বকে কোলাজেন ধরে রাখে। এই মাছ  প্রাণী থেকে প্রোটিন পাওয়া যায় এমন খাবার খেতে পারেন। যেমন

* মুরগি- মুরগির মাংসে প্রচুর পরিমাণে কোলাজেন থাকে বলে বলা হয়।

* ডিম-  ডিমের সাদা অংশে পাওয়া যায় প্রচুর প্রোলিন এবং কিছু পরিমাণে গ্লাইসিন।

কোলাজেন

কোলাজেন একটি প্রোটিন যা আমাদের শরীর তৈরি করে এবং আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ উপাদান। বিষেশজ্ঞদের মতে আমরা যে খাবার খাই তা থেকে অ্যামিনো অ্যাসিড একত্রিত হয়ে কোলাজেন তৈরি হয়। গ্লাইসিন, প্রোলিন এবং হাইড্রক্সিপ্রোলিন হল কিছু নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিড যা কোলাজেন ধরে রাখে। ভিটামিন সি, জিঙ্ক এবং কপার আমাদের দেহে কোলাজেন গঠনে সহায়তা করে। প্রোটিন বা কোলাজেন বেশি আছে এমন অথবা ভিটামিন সি, জিঙ্ক, কপার আছে এমন খাবার খেতে হবে। এসব খাবার আমাদের শরীরকে কোলাজেন তৈরির জন্য সাহায্য করে।

গাজর

গাজরে আছে প্রচুর পরিমাণে বিটামিন এ । বিটামিন এ কোলাজেন গঠনে এরং ধরে রাখতে সাহায্য করে থাকে।

টমেটো

 টমেটো ত্বকের জন্য খুবই উপকারী। টমেটোতে লাইকোপিন থাকে যা ক্ষতিকারক ইউ ভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। টমেটো খেলে পিগমেন্টেশন এবং বলিরেখা কমে যায়। টমেটো কোলাজেন বাড়াতে সাহায্য করে।

আমলকী

আমলকী অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। আমলকী শরীরে কোলাজেনের পরিমাণ বাড়ায়।

সবুজ শাক সবজি

গাঢ় সবুজ ও শাক-জাতীয় খাবার যোগ করুন।  প্রাথমিক কোলাজেন হিসেবে ক্লোরোফিল পরিচিত।

ভিটামিন সি 

বিটামিন সি সমৃদ্ধ কমলা, লেবু, স্ট্রবেরি বা টক ফল খেলেও কোলাজেন বৃদ্ধি পায়। ভিটামিন সি দুটি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড লাইসিন এবং প্রোলিনকে সংযুক্ত করে কাজ করে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.