বরগুনার জন্য পদ্মা ব্রীজ আশীর্বাদ

শেয়ার

মইনুল আবেদীন খান, বরগুনা প্রতিনিধিঃ 

দক্ষিন বাংলার বরগুনায় বসবাসকারী সকলেই আজ উল্লসিত। পদ্মা ব্রীজের দ্বার খুলে যাচ্ছে ২৫ জুন এক জমকাল শুভ উদ্বোধনের মাধ্যমে। এ সেতুর সুফল ভোগ করবে দক্ষিণ পশ্চিমের জেলাসহ দেশের সকল মানুষ।বরগুনা থেকে রাজধানী শহর ঢাকায় ৬ ঘন্টায় আসা-যাওয়া করতে পারবে যাত্রীসহ সকল প্রকার পণ্য সামগ্রী। যেখানে বরগুনা থেকে নদী পথে যাত্রী, মৎস্য, তরমুজসহ সকল ধরনের সব্জি ঢাকায় পৌঁছাতে লাগে ১৫/১৬ ঘন্টা আর সড়কপথে লাগে ১০/১২ ঘন্টা।আর ফেরীর যানজটে পণ্য বাহী বাহন ২-৩ দিনও লাগে ফেরী পারাপারে। তাই এই সেতুর ফলে আর কোনো পণ্য পঁচে যাবে না,এম্বুলেন্সে রোগী মারা যাবে না,যাত্রীরা ঘাটে ফেরির অপেক্ষায় নিরুপায় হয়ে রাত বিরাতে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হবে না।এ সেতু শুধুমাত্র বরগুনার নয়, দেশের দক্ষিণ পশ্চিমের সকল জেলার মানুষের জন্য আশির্বাদ হয়ে এসেছে বলে মনে করে বরগুনায় বসবাসকারী চাকুরীজীবি, সকল ধরনের ব্যবসায়ীসহ সকলেই।

বরগুনা পৌর মেয়র এডভোকেট কামরুল আহসান মহারাজ আমাদেরসময়কে বলেন,

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষণা সাগর পাড়ের সমগ্র এলাকা পর্যটন নগরী করা হবে। কুয়াকাটা থেকে সুন্দরবন মাঝে আছে টেংরাগিরি,শুভসন্ধ্যা, হরিণঘাটার বীচ ও ঝাউবনের মনোরম দৃশ্য। এগুলো উপভোগ করতে দেশের যেকোন প্রান্তের পর্যটকদের রাজধানী ঢাকা থেকে বরগুনার যেকোন স্থানে পৌছাতে ১০/১২ ঘন্টার পরিবর্তে সর্বোচ্চ ৬ ঘন্টা লাগবে। তাই পদ্মা সেতুর ফলে দেশি-বিদেশি সকল পর্যটকদের ভিড়ে কুয়াকাটা হতে সুন্দরবন বরগুনার পুরো এলাকা পর্যটকদের ভিড়ে মুখরিত হয়ে উঠবে।

বরগুনা চেম্বার অব কমার্স সভাপতি আলহাজ্ব মো. জাহাঙ্গীর কবির আমাদের সময়কে বলেন,

দেশের তৃতীয় নদী বন্দর হচ্ছে পায়রা পোর্ট, রাজধানী থেকে দেশের অন্য দুটি পোর্টের দুরত্বের চেয়ে পায়রা নদীবন্দরের দুরত্ব অনেক কম, তাই দেশী-বিদেশী জাহাজ এখানে নোঙর করে পণ্য খালাস করতে আন্তর্জাতিক সকল ব্যবসায়ীরা আগ্রহী হবে অনেক বেশি, কারন তাদের বিভিন্ন ধরনের আনা-নেওয়া পণ্য যাতে দ্রুত তাদের নিজ স্থানে বা গোডাউনে নিতে পারবে এবং দেশের সকল প্রান্তে পৌছে দিতে সহজ হবে এই পদ্মা সেতুর জন্য । প্রধানমন্ত্রীর এ সাহসী পদক্ষেপে শুধু বরগুনা বা বাংলাদেশের ব্যবসায়ীরাই নয়, আন্তর্জাতিক ব্যবসায়ীরাও এ পদ্মা ব্রীজের সুফল ভোগ করবে ।

বরগুনা বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক কাজী তোফাজ্জেল হক আমাদের সময়কে বলেন,

পদ্মা সেতুর ফলশ্রুতিতে বরগুনাসহ সমগ্র দক্ষিণাঞ্চল শিল্পনগরী তৈরি হওয়া শুরু হয়েছে, বিসিকের প্লট ক্রয়ের খুব একটা আগ্রহী দেখা যায়নি,যারা কিনেছে তারাও কাজে হাত দেয়নি। পদ্মা ব্রীজ চলাচলের জন্য খুলে দেওয়ার বার্তায় অনেকেই খোঁজ খবর নেওয়া শুরু করেছ। পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপনের শুরু হতেই দেশের উচ্চ শিল্পপতিরা ঝাপিয়ে পরেছে বরগুনাসহ দক্ষিনজেলা গুলোতে মেগা প্রজেক্ট নিয়ে এবং ইতিমধ্যে অনেকেই শুরু করে দিয়েছে কলকারখানা স্থাপন করতে।পুরো দক্ষিণের জেলাগুলোতে তথা বরগুনা জেলা এক শিল্প নগরী হতে যাচ্ছে, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র একক চেষ্টা ও ইচ্ছার ফসল এই পদ্মাসেতুর কারনেই।

বরগুনা বাস ও ট্রাক মালিক সমিতির সভাপতি যথাক্রমে মো,গোলাম মোস্তফা কিচলু ও মো.একে আজাদ বাবলু আমাদের সময়কে বলেন, দেশের দক্ষিণের জেলা বরগুনায় উৎপাদিত মৎস্য, তরমুজ, ধান ডালের মতো সকল পণ্যের মোকাম হচ্ছে ঢাকায়। বরগুনা হতে এই পণ্যবাহী লঞ্চ,কারগো,লড়ি ট্রাক গুলো মোকামের আড়ৎদার পর্যন্ত যেতে যেতে পথের বিভিন্ন বিড়ম্বনায় এসব পণ্য অনেকটা নষ্ট হতো, পদ্মাসেতুর কারনে সকল বিড়ম্বনা দুর হবে, সময় অর্ধেকের চেয়েও কমে আসবে তাই ভেবে বরগুনার কৃষকেরা, মৎস্যজীবিসহ সকল যাত্রীরা মনে প্রানে বেজায় খুশি এ পদ্মা ব্রীজ চলাচল শুরু হচ্ছে শুনে ।

বরগুনা পুলিশ সুপার মো. জাহাঙ্গীর মল্লিক আমাদের সময়কে বলেন,

বরগুনা জেলায় কর্মরত উর্ধতন কর্মকর্তাদের অধিকাংশ পরিবার, তাদের বাচ্চাদের ভালো স্কুল-কলেজে পড়াবার জন্য ঢাকায় বাসা রেখেছেন, এই লম্বা দুরত্বের জন্য অধিকাংশ চাকুরিজীবী কর্মকর্তাগন বরগুনায় থাকতে চায় না। প্রধানমন্ত্রীর এ কর্মযজ্ঞের ফলস্বরূপ পদ্মা ব্রীজের কারনে বরগুনায় স্থির ও স্বাচ্ছন্দ বোধ করবে বরগুনার কর্মস্থলে।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.