ফুটবলে ভারতকে নিষিদ্ধ করল ফিফা

শেয়ার

সব ধরনের ফুটবল থেকে ভারতকে নিষিদ্ধ করেছে ফিফা। দেশটির ফুটবল কার্যক্রমে তৃতীয় পক্ষের প্রভাব খাটানোর অভিযোগে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে এই নিষেধাজ্ঞা দিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

ভারতের ভবিষ্যৎ ফুটবল সংকটে পড়ার সঙ্গে সঙ্গে আসছে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল আয়োজন প্রবল অনিশ্চয়তায় পড়ল দেশটি।

 বিবৃতিতে জানিয়েছে, ‘এখন এআইএফএফের ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘নিষেধাজ্ঞার অর্থ হল, ভারত অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে পারবে না। এই প্রতিযোগিতা নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ফিফা চিন্তা-ভাবনা করছে।’

এদিকে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল পটেল। সুপ্রিম কোর্টে এই নিয়ে মামলাও হয়। ভারতের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দেয়।

ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে দেয়। একই সঙ্গে বলা হয়, যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন করতে হবে। কিন্তু সেটি এখনও না হওয়াতেই ফিফার এই নিষেধাজ্ঞা।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.