প্রীতি ম্যাচে জন্য ব্রাজিলের দল ঘোষণা, নেই নেইমার

শেয়ার

ভিনিসিয়ুস জুনিয়রের সাথে সম্প্রতি ঘটে যাওয়া বর্ণবাদী আচরণের ঘটনায় কয়েক দিন ধরেই প্রতিবাদের ঝড় বইছে বিশ্ব ফুটবল অঙ্গনে। ভ্যালেন্সিয়ার মাঠে রিয়াল মাদ্রিদ তারকা ভিনি প্রতিপক্ষ সমর্থকদের বর্ণবাদী আচরণের শিকার হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুরু করে সাবেক ও বর্তমান ফুটবলার, কোচ সহ আরও অনেকেই। এবার ব্রাজিলের ফুটবল ফেডারেশনও (সিবিএফ) বর্ণবাদবিরোধী কার্যক্রম শুরু করেছে। এমন অপরাধে ভিনিকে সমর্থন দিতে এবং বর্ণবাদ বিরোধী প্রচারণার অংশ হিসেবে আফ্রিকার দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। আর তার জন্য স্থায়ী কোচ নিয়োগ ছাড়াই দল ঘোষণা করেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আজ রোববার (২৮ মে) এক বিবৃতিতে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ২৩ সদস্যের দল ঘোষণা করে। যেখানে অস্ত্রপচার শেষে পুরোপুরি সুস্থ না হওয়ায় দলে নেই নেইমার। রাফিনিয়া, অ্যান্তোতি, গ্যাব্রিয়েল জেসুসবিহীন সেলেসাওদের এ স্কোয়াডে জায়গা পেয়েছে ৭ নতুন মুখ ।

সিবিএফ এর নতুন সভাপতি এদনালদো রদ্রিগেসের অধীনে বর্ণবাদবিরোধী কার্যক্রম আগেই শুরু হয়েছিল দেশটির ফুটবলে। সেটিকেই এবার ‘বর্ণবাদ নিয়ে কোনো ম্যাচ নয়’ স্লোগান নিয়ে আরও বড় পরিসরে করতে চায় তারা।

সিবিএফ সভাপতি চান বর্ণবাদ বিরোধী আইন যেন আরও কঠোর করা হয় এবং আদালত যেন আরও কঠিন শাস্তি দেন।

এদিকে ভিনির সাথে ঘটে যাওয়া এমন অপরাধে তাকে সমর্থন দিতে এবং বর্ণবাদ বিরোধী প্রচারণার অংশ হিসেবে আফ্রিকার দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। আগামী জুনের ১৭ তারিখ স্পেনের বার্সেলোনায় প্রথম ম্যাচ খেলবে তারা। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ গিনি। এর ৩ দিন পর দ্বিতীয় ম্যাচে সাদিও মানের দল সেনেগালের বিপক্ষে পর্তুগালের লিসবনে মুখোমুখি হবে তারা।

সিবিএফ সভাপতি রদ্রিগেজ জানায়, এ দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজন নিয়ে ভিনিসিয়ুসের সাথে খোলামেলা আলোচনা করেছেন তিনি। ব্রাজিলিয়ান তারকাও এ উদ্যোগের প্রতি তার পরিপূর্ণ সমর্থন জানিয়েছেন।

এদিকে বিশ্বকাপ ব্যর্থতায় কোচ তিতে পদত্যাগ করার পর এখনো সেলেসাওদের কোচ নিয়োগ দিতে পারেনি সিবিএফ। রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ কার্লো আনচেলত্তিকে তাদের কোচ করার আশা প্রকাশ করলেও ইতালিয়ান এ কোচ থেকে যাচ্ছেন রিরালেই। তাই আসছে দুটি প্রীতি ম্যাচে অন্তর্বর্তী কোচ র‍্যামন ম্যানেনজেসের অধীনেই খেলবে ব্রাজিল।

ব্রাজিল দল-

গোলরক্ষক: অ্যালিসন বেকার, এডারসন ও ওয়েভেরটন।

রক্ষণভাগ: ইভানেজ, এদের মিলিতাও, মারকুইনোস, নিনো, দানিলো, ভ্যান্ডারসন, অ্যালেক্স তেলেস, আইরতন লুকাস।

মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গুইমারেস, ক্যাসেমিরো, জোয়েলিন্টন।

আক্রণভাগ: লুকাস পাকেতা, ম্যালকম, পেদ্রো, রাফায়েল ভেইগা, রিচার্লিসন, রদ্রিগো, রনি ও ভিনিসিউস জুনিয়র।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.