নতুন শিক্ষাক্রম: মাদরাসার ষষ্ঠ-সপ্তম শ্রেণির রুটিন

শেয়ার

মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এ রুটিন তৈরি করেছে। মঙ্গলবার রুটিনটি প্রকাশ করা হয়েছে। নতুন রুটিন অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস পরিচালনা করতে মাদরাসাগুলোকে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

জানা যায়, মাদরাসাগুলোতে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে আট পিরিয়ড ক্লাস হবে। রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মাদরাসার প্রথম, তৃতীয় ও অষ্টম পিরিয়ড মাদরাসা শিক্ষার বিশেষায়িত বিষয়ের জন্য নির্ধারিত থাকবে। মাদরাসার ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিনে এনসিটিবি জানিয়েছে, এ রুটিন শুধু শীতকালে ব্যবহারের জন্য গ্রীষ্মকালে ব্যবহারের জন্য আলাদা রুটিন পরে জানানো হবে। রোল কলের কারণে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিটের এবং বাকি পিরিয়ডগুলো হবে ৩৫ মিনিটের।

রোববার ষষ্ঠ শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে বাংলা, চতুর্থ পিরিয়ডে বিজ্ঞান, পঞ্চম পিরিয়ডে ইংরেজি, ষষ্ঠ পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান এবং সপ্তম পিরিয়ডে গণিত ক্লাস হবে। এদিন সপ্তম শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে স্বাস্থ্য সুরক্ষা, চতুর্থ পিরিয়ডে গণিত, পঞ্চম পিরিয়ডে জীবন জীবিকা, ষষ্ঠ পিরিয়ডে ইংরেজি এবং সপ্তম পিরিয়ডে বাংলা ক্লাস হবে।

সোমবার ষষ্ঠ শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে বাংলা, চতুর্থ পিরিয়ডে ডিজিটাল প্রযুক্তি, পঞ্চম পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞন, ষষ্ঠ পিরিয়ডে গণিত এবং সপ্তম পিরিয়ডে বিজ্ঞান ক্লাস হবে। এদিন সপ্তম শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে গণিত, চতুর্থ পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, পঞ্চম পিরিয়ডে বিজ্ঞান এবং ষষ্ঠ পিরিয়ডে ইংরেজি ক্লাস হবে। সোমবার সপ্তম শ্রেণিতে সপ্তম পিরিয়ডে কোনো ক্লাস নির্ধারণ করা নেই।

মঙ্গলবার ষষ্ঠ শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে ইংরেজি, চতুর্থ পিরিয়ডে শিল্প ও সংস্কৃতি, পঞ্চম পিরিয়ডে বাংলা, ষষ্ঠ পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান এবং সপ্তম পিরিয়ডে বিজ্ঞান ক্লাস হবে। এদিন সপ্তম শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে বাংলা, চতুর্থ পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, পঞ্চম পিরিয়ডে ইংরেজি, ষষ্ঠ পিরিয়ডে বিজ্ঞান এবং সপ্তম পিরিয়ডে গণিত ক্লাস হবে।

বুধবার ষষ্ঠ শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে স্বাস্থ্য সুরক্ষা, চতুর্থ পিরিয়ডে গণিত, পঞ্চম পিরিয়ডে ইংরেজি, ষষ্ঠ পিরিয়ডে জীবন ও জীবিকা এবং সপ্তম পিরিয়ডে বাংলা ক্লাস হবে। এদিন সপ্তম শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে বাংলা, চতুর্থ পিরিয়ডে ডিজিটাল প্রযুক্তি, পঞ্চম পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ষষ্ঠ পিরিয়ডে গণিত এবং সপ্তম পিরিয়ডে বিজ্ঞান ক্লাস হবে।

বৃহস্পতিবার ষষ্ঠ শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে গণিত, চতুর্থ পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, পঞ্চম পিরিয়ডে বিজ্ঞান, ষষ্ঠ পিরিয়ডে ইংরেজি ক্লাস হবে। তবে, বৃহস্পতিবার ষষ্ঠ শ্রেণিতে সপ্তম পিরিয়ডে কোনো ক্লাস নির্ধারিত নেই। এদিন সপ্তম শ্রেণিতে দ্বিতীয় পিরিয়ডে ইংরেজি, চতুর্থ পিরিয়ডে শিল্প ও সংস্কৃতি, পঞ্চম পিরিয়ডে বাংলা, ষষ্ঠ পিরিয়ডে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান এবং সপ্তম পিরিয়ডে বিজ্ঞান ক্লাস হবে।

এনসিটিবি আরও জানায়, এক শিফট চালু রয়েছে এমন মাদরাসায় চতুর্থ পিরিয়ডের পর ২০ মিনিটের বিরতি দেয়া যাবে। দুই শিফট চালু রয়েছে এমন মাদরাসায় প্রথম শিফটের ক্ষেত্রে চতুর্থ পিরিয়ডের পর ২০ মিনিটের বিরতি এবং দ্বিতীয় শিফটের ক্ষেত্রে তৃতীয় পিরিয়ডের পর ২০ মিনিটের বিরতি দেয়া যেতে পারে। বিজ্ঞানের শিক্ষক সহায়িকা অনুযায়ী শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য কোনো কোনো ক্ষেত্রে পরপর ২টি পিরিয়ডের সমন্বয়ে একটি ক্লাস নির্ধারণ করা হয়েছে। ষষ্ঠ শ্রেণিতে বৃহস্পতিবার সপ্তম পিরিয়ড শিক্ষা প্রতিষ্ঠান তার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারবে। রুটিন অনুযায়ী কোনো বিষয়েরই ক্লাস সংখ্যা বা ক্লাসের ক্রম পরিবর্তন করা যাবে না।

রুটিনে আরও জানানো হয়, প্রতিদিন সমাবেশে-অ্যাসেম্বলিতে সকল শিক্ষক ও শিক্ষার্থীর জন্য জাতীয় পতাকাকে সম্মান জানানো ও জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক। এছাড়াও একেক দিন একেক ক্লাসের জন্য দেশাত্বমবোধক গান, নিজেদের রচিত গান, নাটক, কবিতাসহ বিভিন্ন সৃজনশীল পরিবেশনা ও উদ্দীপনমূলক বক্তব্য থাকতে পারে।

জাতীয় দিবসগুলো উদযাপন (২১শে ফেব্রুয়ারি, ১৭ই মার্চ, ২৬শে মার্চ, ১লা বৈশাখ, ১লা মে, ১৫ই আগস্ট, ১৬ই ডিসেম্বর) শিখনকালীন কার্যক্রম হিসেবে ধরা হয়েছে। জাতীয় দিবসে ক্লাস রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে।

প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরাই শুধু ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ক্লাস পরিচালনার দায়িত্বপ্রাপ্ত হবেন। একটি শ্রেণিতে একটি বিষয়ে একজন শিক্ষককেই দায়িত্ব দেয়া যাবে। একই ক্লাসের একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেয়া যাবে না।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.