দেশের ইতিহাসে দীর্ঘমেয়াদি রাষ্ট্রপতি

শেয়ার

রাষ্ট্রপতি হিসাবে শুধু বাংলাদেশ নয়, গোটা উপমহাদেশেই (ভারত, পাকিস্তান, বাংলাদেশ) মো. আবদুল হামিদ এক বিরল অভিজ্ঞতা সঞ্চয় করেছেন। মোট দশ বছর; টানা দুই মেয়াদের (২০১৩-২০১৮ ও ২০১৮-২০২৩) রাষ্ট্রপতি তিনি।

এ সময়কালে রাষ্ট্রপতি হিসাবে ভারতে তিনজন এবং পাকিস্তানে তিনজন দায়িত্ব পালন করেছেন বা করছেন। আরেকটি সত্য হলো, এ অঞ্চলে বিগত অন্তত ছয় দশকের (৬৫ বছর) মধ্যে আর কারোই এত দীর্ঘ সময়-দুই মেয়াদে টানা দশ বছর-সাংবিধানিকভাবে রাষ্ট্রের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত থাকার দৃষ্টান্ত নেই।

বাংলাদেশের হুসেইন মুহম্মদ এরশাদ (১৯৮২-১৯৯০, নয় বছর) এবং পাকিস্তানের মোহাম্মদ আইয়ুব খান (১৯৫৮-১৯৬৯, দশ বছর) মোহাম্মদ জিয়াউল হক (১৯৭৮-১৯৮৮, দশ বছর) ও পারভেজ মোশাররফ (২০০১-২০০৮, সাত বছর)-সবারই রাষ্ট্রক্ষমতায় আগমন ঘটে সেনাছাউনি থেকে এবং প্রকৃত অর্থে তারা নির্বাচিত রাষ্ট্রপতি ছিলেন না। ভারতের প্রথম রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদ ১৯৫০ ও ১৯৫৭ সালে নির্বাচিত হয়ে দুই মেয়াদে টানা ১২ বছর (১৯৫০-১৯৬২) দায়িত্ব পালন করেন। স্বাধীন রাষ্ট্র হিসাবে পথচলায় ভারত ও পাকিস্তানের ৭৫ বছর আর বাংলাদেশের ৫২ বছরের ইতিহাসে এ পর্যন্ত অন্তত পঞ্চাশজন রাষ্ট্রপতির মধ্যে মো. আবদুল হামিদই একমাত্র ব্যক্তি, যিনি প্রথমে স্পিকার ও পরে রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে পূর্ণ মেয়াদ (স্পিকার হিসাবে পাঁচ বছর আর রাষ্ট্রপতি হিসাবে দশ বছর) নিজ পদে অধিষ্ঠিত থেকেছেন। অবিশ্বাস্য মনে হলেও এটি একটি রেকর্ড।

ভারতের রাষ্ট্রপতি (১৯৭৭-১৯৮২) নীলম সঞ্জিব রেড্ডী দুদফা স্পিকার (১৯৬৭-১৯৬৯ ও ১৯৭৭) হিসাবে দায়িত্ব পালন করলেও একবারও তার পাঁচ বছরের মেয়াদ পূরণ হয়নি। আর বাংলাদেশের ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার স্পিকার হিসাবে সাত বছর (২০০১-২০০৯) দায়িত্ব পালন করলেও তিন মাসের জন্য (২০০২-২০০২) ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ছিলেন তিনি। মোহাম্মদউল্লা রাষ্ট্রপতি (১৯৭৩-১৯৭৫) ও স্পিকার (১৯৭২-১৯৭৩) কোনো পদেই মেয়াদ পূরণ করে যেতে পারেননি। এক্ষেত্রে মো. আবদুল হামিদ গোটা উপমহাদেশেই ব্যতিক্রম ও অনন্য।

ভারতে মোট ছয়জন রাষ্ট্রপতি হওয়ার আগে উপরাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। এ ছয়জন হলেন-সর্বপল্লি রাধাকৃষ্ণান, জাকির হোসেন, ভিভি গিরি, রামস্বামী ভেংকটরমণ, শঙ্করদয়াল শর্মা ও কেআর নারায়ণ। তারা প্রত্যেকেই উপরাষ্ট্রপতি হিসাবে অর্জিত অভিজ্ঞতা পরবর্তী সময়ে রাষ্ট্রপতি হয়েছেন।

কিন্তু বাংলাদেশের আবদুল হামিদ এক্ষেত্রেও অনন্য। তৃণমূল স্তরে রাজনীতির অলিগলি প্রদক্ষিণ করে বিস্তর অভিজ্ঞতা নিয়ে এলেও উল্লিখিত ব্যক্তিদের মতো কোনো পূর্বঅভিজ্ঞতা তার ছিল না। তা সত্ত্বেও বলতে গেলে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন (দুই মেয়াদ) শেষে অবসরগ্রহণ করতে যাচ্ছেন আবদুল হামিদ। স্পিকার হিসাবে যেমন, রাষ্ট্রপতি হিসাবেও তেমনি সফলতার স্বাক্ষর রেখেছেন তিনি। কুসংস্কার, অশিক্ষা ও দারিদ্র্যপীড়িত একটি দেশের রাজনৈতিক অঙ্গনে সময় সময় দেখা দেওয়া অস্থিরতার মাঝেও সুদক্ষ ও বিশ্বস্ত একজন নাবিকের ভূমিকা পালন করেছেন তিনি। দল-মত নির্বিশেষে মোটামুটি সবার সমর্থন ও আস্থা অর্জন রাষ্ট্রপতি আবদুল হামিদকে অনেকের থেকে ভিন্নতা দিয়েছে।

রাষ্ট্রপতি খুবই মর্যাদা আর গুরুত্বপূর্ণ পদ। পবিত্র সংবিধান অনুযায়ী আমাদের দেশের রাষ্ট্রপতি হলেন রাষ্ট্রের প্রথম নাগরিক, সবচেয়ে সম্মানিত ব্যক্তি। পদমানক্রম অনুযায়ী প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার ও সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি সবারই অবস্থান রাষ্ট্রপতির পরে। সংসদীয় পদ্ধতির শাসনব্যবস্থায় ক্ষমতা ও কর্মপরিধি বিবেচনায় পদটি অনেকটাই আলঙ্কারিক হলেও রাষ্ট্রপতিকে ঘিরে দেশবাসীর রয়েছে ব্যাপক কৌতূহল।

সংবিধান অনুযায়ী হাতে নির্বাহী ক্ষমতা যা-ই থাক আর না থাক, পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় কখনো কখনো রাষ্ট্রপতি হয়ে ওঠেন আলোচনার কেন্দ্রবিন্দু। জাতির ক্রান্তিকালে সবারই দৃষ্টি নিবদ্ধ থাকে আশা-আকাঙ্ক্ষার ভরসাস্থল বঙ্গভবনের প্রতি। তেমন গুরুত্বপূর্ণ মুহূর্তে প্রজ্ঞা, বিবেক ও বোধ-বিবেচনা প্রয়োগ করে তিনি জাতিকে সঠিক পথ দেখাবেন এমনটি সবার প্রত্যাশা। অস্বীকার করা যাবে না, সাংবিধানিক এমন সর্বোচ্চ পদটিতে আসীন হয়েও দলান্ধতা এবং একদেশদর্শী নীতি ও কর্মকাণ্ডের দ্বারা সমালোচিত এবং জাতির জন্য দুর্দশারও কারণ হয়েছেন কেউ কেউ।

স্বাধীনতার পর গত ৫১ বছরে (১৯৭১-২০২৩) মোট ১৭ জন ব্যক্তি নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে রাষ্ট্রপতির গুরুদায়িত্ব পালন করেছেন বা করছেন। বিভিন্ন সময়ে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালনকারী চারজনসহ এ সতেরোজনের মধ্যে মাত্র চারজন সংবিধান অনুযায়ী তাদের জন্য নির্ধারিত পাঁচ বছরের মেয়াদ পূরণ করার সুযোগ পেয়েছেন। সৌভাগ্যবান এ চারজন হলেন আবদুর রহমান বিশ্বাস (১৯৯১-১৯৯৬), বিচারপতি সাহাবুদ্দীন আহমেদ (১৯৯৬-২০০১), অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ (২০০২-২০০৯) এবং বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (২০১৩-২০১৮ ও ২০১৮ থেকে চলমান)। সাবেক রাষ্ট্রপতিদের নামের তালিকায় এমন বেশ কয়েকজন রয়েছেন, যারা দায়িত্বগ্রহণের মাত্র তিন মাস, চার মাস কিংবা ছয় মাস যেতে না যেতেই অপসারিত হয়েছেন। আবার তিনজন রয়েছেন, যারা দায়িত্ব পালনকালে প্রয়াত হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন আমাদের মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯৭৫) ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান (১৯৮১)। তারা উভয়ে হত্যাকাণ্ডের শিকার হন অত্যন্ত নৃশংসভাবে (বঙ্গবন্ধু সপরিবারে)। দায়িত্বে থাকাকালীন প্রয়াত অপরজন হলেন মো. জিল্লুর রহমান। ২০১৩ সালে বিদেশের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আবদুল হামিদ এক বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। কলেজ ছাত্রসংসদের ভিপি, জাতীয় পরিষদের (১৯৭০) কনিষ্ঠতম সদস্য (সুদীর্ঘ রাজনৈতিক জীবনে মোট সাতবারের সংসদ সদস্য), জেলা আওয়ামী লীগের সভাপতি, সংসদে বিরোধীদলীয় উপনেতা, ডেপুটি স্পিকার। রাষ্ট্রপতি বা স্পিকার হওয়ার আগে সংবিধান অনুযায়ী দল থেকে পদত্যাগ করেন তিনি। সর্বোপরি অনাড়ম্বর ও সাদামাটা জীবনযাপন করেন তিনি। অনেক ঝঞ্ঝাবিক্ষুব্ধ রাজনৈতিক পরিবেশ-পরিস্থিতিতেও কী সংসদে, কী বঙ্গভবনে বসে যথেষ্ট প্রজ্ঞা ও বিচক্ষণতার পরিচয় দিয়েছেন তিনি।

ফলে সরকারি দলের পাশাপাশি বিরোধী দলের কাছেও তার গ্রহণযোগ্যতার বিষয়টি অনেক আলোচনার বিষয়। দল-মত নির্বিশেষে বলতে গেলে সবাইকে আস্থায় রেখে ক্রমে তিনি ‘জনগণের রাষ্ট্রপতি’ হয়ে ওঠেন। রাষ্ট্রপতি হিসাবে বেশ ভালোয় ভালোয় সম্পন্ন করতে যাচ্ছেন তিনি তার দ্বিতীয় মেয়াদকাল; টানা দশ বছরের বঙ্গভবন-জীবন।

বলা যায়, মো. আবদুল হামিদের সততা, দেশপ্রেম, সরলতা ও আন্তরিকতা দেশবাসীর হৃদয়কে স্পর্শ করেছে। প্রত্যাশা করি, তার উত্তরসূরির প্রজ্ঞা, দূরদৃষ্টি ও বিচক্ষণ্নতায় বিশ্বসভায় দিন দিন আরও বলিষ্ঠ ও মর্যাদাপূর্ণ আসনে অধিষ্ঠিত হবে আমাদের প্রিয় বাংলাদেশ। দেশের ইতিহাসে দীর্ঘমেয়াদি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের জন্য শুভকামনা।

বিমল সরকার : অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.